ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

নোয়াখালী পৌর নির্বাচনে উৎসবমুখর পরিবেশে প্রচারণা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২২  

রবিবার নোয়াখালী পৌরসভার নির্বাচন। সুধারাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রত্যাহারসহ নানা কারণে আলোচিত ১৬ জানুয়ারির এই নির্বাচন। কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই উৎসবমুখর পরিবেশে মেয়র প্রার্থীদের প্রচারণা শেষ হয়েছে  নোয়াখালী পৌরসভার নির্বাচন। বিগত দিনের উন্নয়নের ফিরিস্তি দিয়ে আগামিতে আরও বেশি নাগরিক সেবা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিচ্ছেন আওয়ামী লীগের নৌকার প্রার্থী বর্তমান মেয়র শহিদ উল্যাহ খান। অন্যদিকে স্বতন্ত্র নামে আওয়ামী লীগের এক বিদ্রোহী প্রার্থী এবং বিএনপি থেকে অব্যাহতি পাওয়া দুই প্রার্থীসহ অন্য প্রার্থীরাও নানা প্রতিশ্রুতিতে ভোটারদের মন জয়ের চেষ্টা করছেন। মেয়র প্রার্থীদের পাশাপাশি কাউন্সিলর প্রার্থীরাও প্রচারনা চালিয়ে যাচ্ছেন। তবে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিয়ে সৎ, যোগ্য ও দক্ষ প্রার্থীকেই নির্বাচিত করতে চান ভোটাররা। একটি মডেল নির্বাচনের প্রস্তুতির কথা জানিয়েছেন রিটার্নিং অফিসার। 

সাদা-কালো পোস্টারে বদলে গেছে নোয়াখালী পৌর এলাকার রঙ। মাইকিং, মিছিল আর বাদ্য যন্ত্রের তালে তালে গানে গানে মুখরিত ভোটের মাঠ। ভোটারদের মন জয় করতে সকাল থেকে রাত পর্যন্ত পাড়া-মহল্লা চষে বেড়াচ্ছেন প্রার্থীরা।

বিগত দিনে পৌর এলাকার সড়ক ও ড্রেণেজ ব্যবস্থার উন্নয়ন, সুপেয় পানি সরবরাহ, করোনাকালে মানবিক সহায়তাসহ বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের ফিরিস্তি তুলে ধরে এসবের ধারাবাহিকতা বজায় রাখতে নিজের পক্ষে ভোটারদের টানতে যাচ্ছেন আওয়ামী লীগের নৌকার প্রার্থী বর্তমান মেয়র সহিদ উল্যাহ খান। নতুনদের ঝুলিতে পুরোনো কিছু না থাকলেও প্রতিশ্রুতির কমতি নেই বিদ্রোহী প্রার্থী লুৎফুল হায়দার লেনিনসহ অন্য প্রার্থীদের।

 

এদিকে নোয়াখালী পৌরসভা নির্বাচনের দুইদিন আগে নির্বাচন কমিশনের নির্দেশনায় সুধারাম মডেল থানার ওসি  মোহাম্মদ সাহেদ উদ্দিনকে প্রত্যাহার করা হয়েছে। বৃহস্পতিবার রাতে জেলা পুলিশ সুপারের কার্যালয় থেকে তাকে প্রত্যাহারের আদেশ দেওয়া হয়।

এর আগে একই দিন সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী সচিব মো. আশফাকুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে ওসি মোহাম্মদ সাহেদ উদ্দিনকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়। নির্বাচন কমিশনের পক্ষ থেকে ওই চিঠি পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) পাঠানো হয়েছে। 

নোয়াখালী জেলা পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম জানান, প্রশাসনিক কারণে নির্বাচন কমিশনের নির্দেশে ওসি সাহেদ উদ্দিনকে থানা থেকে প্রত্যাহার করে জেলা পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়েছে। তার স্থলে একজন নতুন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। অন্তবর্তীকালীন সময়ে সুধারামের পুলিশ পরিদর্শক (তদন্ত) জাকির হোসেনকে কাজ চালিয়ে যেতে বলা হয়েছে।

নির্বাচন কমিশনের চিঠিতে বলা হয়, নোয়াখালী পৌরসভার নির্বাচনের সময় প্রশাসনিক কারণে সুধারাম মডেল থানার ওসি সাহেদ উদ্দিনকে প্রত্যাহার করে তার জায়গায় একজন উপযুক্ত কর্মকর্তা পদায়ন করে বিষয়টি নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করতে বলা হয়েছে। 

অপরদিকে এর আগে ১০ জানুয়ারু নির্বাচনী আচরণ বিধি লংঘন করে নোয়াখালী পৌরসভা নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনিত নৌকা প্রার্থী মো. সহিদ উল্যাহ্ খান সোহেলের বিপক্ষে অবস্থান নিয়ে আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী লুৎফুল হায়দার লেলিনের পক্ষে ভোটের প্রচারণায় অংশ নেওয়ার অভিযোগ উঠেছে বরিশাল জেলা প্রশাসনের কমচারীদের বিরুদ্ধে। এ ঘটনায় মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে তিন সদস্যে বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামি ৩ কার্যদিবসের মধ্যে জেলা প্রশাসকের নিকট এ কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।  

জানা যায়, নির্বাচনী প্রচারণার বিষয়ে সোমবার রাতে কালেক্টরেট সহকারি সমিতির নোয়াখালী জেলা কার্যালয়ে সদস্যদের নিয়ে লেলিনের পক্ষে ভোট চেয়ে সভা করার অভিযোগ উঠেছে। 
সভায় উপস্থিত থাকা কালেক্টরেট সহকারি সমিতির একাধিক সদস্য জানান, সংগঠনের নোয়াখালীর সদস্যদের ব্রিফিং করেন, বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের এল এ শাখার উচ্চমান সহকারি ও বরিশাল কালেক্টরেট সহকারি সমিতির সভাপতি মাহফুজুর রহমান। এসময় তার ওই দলের বরিশাল জেলা প্রশাসকের চতুর্থ শ্রেণির চার সদস্য উপস্থিত ছিল। এসময় মাহফুজুর রহমান নোয়াখালী পৌরসভার স্বতন্ত্র প্রার্থী লেলিনের পক্ষে ভোট করার জন্য নোয়াখালী জেলা প্রশাসনের কর্মচারীদের আহবান জানিয়ে কিভাবে প্রচারণা করবে তার দিক নির্দেশনা প্রদান করেন।

যোগাযোগ করা হলে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের এল এ শাখার উচ্চমান সহকারি মাহফুজুর রহমান বলেন, ভোট চাইতে নয়, নোয়াখালীর সুবর্ণচরে ঘুরতে এসেছেন তারা। জেলা শহর থেকে সুবর্ণচর দূর বলায় আর ওইদিকে যায়নি। পরে সহকর্মীদের সঙ্গে কথা হলে জাস্ট কয়েকজনকে অনুরোধ করেছেন বলেও স্বীকার করেন তিনি।

তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নাজিমুল হায়দার সত্যতা স্বীকার করে বলেন, এ ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী দুই কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিবে তারা। আমি ও সদর উপজেলার নির্বাহী কমকর্তার দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) হাফিজুল হক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অমৃত দেবনাথসহ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  

এ বিষয়ে জানতে চাইলে নোয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান সত্যতা স্বীকার করে বলেন, এ বিষয়ে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এ বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে দিয়ে একটা তদন্ত কমিটি করেছি আজ। তিন দিনের মধ্যে তদন্ত কমিটি তাদেও প্রতিবেদন জমা দেবে। যারা যারা জড়িত থাকে তাদের বিরুদ্ধে নির্বাচনী  আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

রিটার্নিং অফিসার রবিউল আলম জানিয়েছেন, নোয়াখালী পৌরসভায় একটি মডেল নির্বাচনের প্রস্তুতি নিয়েছেন তারা।