ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

কোম্পানীগঞ্জ:নদীভাঙ্গণে বিচ্ছিন্ন হয়ে পড়ছে চরএলাহী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২১  

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার ৮নং চরএলাহী ইউনিয়নের বিস্তির্ণ এলাকা নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। এতে করে উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে ওই ইউনিয়নটি। ছোট ফেনী নদীর করাল গ্রাসে ভাঙ্গণের কারণে বিভিন্ন ওয়ার্ডের জনসাধারণ অন্যত্র চলে যাওয়ায়, ওয়ার্ড বিভক্তি না করার কারনে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে এর বিরুপ প্রভাব পড়বে বলে অনেকে জানিয়েছেন।
সরেজমিনে গিয়ে ভাঙ্গণ কবলিত এলাকায় দেখা গেছে, ইতোমধ্যেই ছোট ফেনী নদী গিলে খেয়েছে ওই ইউনিয়নের ৫নং ওয়ার্ডের বৃহদাংশসহ ১, ৩ ও ৪ ওয়ার্ডের অংশ বিশেষ। ইউনিয়নের ৫নং ওয়ার্ড পূর্ব চরলেংটা, চরলেংটা, চরএলাহী এবং দক্ষিণ চরএলাহী এ ৪টি গ্রামের অধিকাংশ ঘর-বাড়ী, ফসলী জমি, মৎস্য-গবাদী পশু খামার, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান বিলিন হয়ে গেছে নদীতে। নদী ভাঙ্গন কবলিত হয়ে নিঃস্ব মানুষরা ঠাই নিয়েছে অন্যত্র। এতে ইউনিয়নের কোন কোন ওয়ার্ডে জনসংখ্যার আনুপাতিক হারেও অনেক তারতম্য হয়েছে। ৫নং ওয়ার্ডে ৪টি গ্রামে ভোটার সংখ্যা ছিল ১৭শ জন। ভাঙ্গণের কবলে পড়ে অন্যত্র চলে যাওয়ায়, এখন এখানে মাত্র ২শ জন বসবাস করছে। ইউনিয়নটির ৬নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৩৬১জন, ৯নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৩হাজার ৩শ ৪৪জন।


ওয়ার্ড বিভক্তি করণ না করায় চরএলাহী ইউনিয়নে জনসংখ্যা অনুপাতে উন্নয়ন কার্যক্রম ব্যহত হচ্ছে। সরকারি ভাবে প্রাপ্ত দান-অনুদান বিতরণে জনপ্রতিনিধি ও স্থানীয়দের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি এবং দূর্ভোগ পোহাতে হচ্ছে জনগণকে।
আশংকাজনক হারে নদী ভাঙ্গণ কবলীত ৮নং চরএলাহী ইউনিয়নের ওয়ার্ড বিভক্তি করনের জন্য ২০১৫ সালের ২৬ এপ্রিল তারিখে ইউনিয়ন পরিষদ থেকে রেজুলেশন সহকারে আবেদন করা হয়েছিল নোয়াখালী জেলা প্রশাসক বরাবরে। এরপর ২০১৬ সালে সর্বশেষ ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ যাবত কয়েক বার সংশ্লিষ্ট সরকারি দপ্তরে লিখিত ভাবে আবেদন-নিবেদন করার পরও ওয়ার্ড বিভক্তি করণ করা হয়নি। ওয়ার্ড বিভক্তিকরণ কাজ সম্পন্ন না করায় আসন্ন ইউপি নির্বাচনে এর বিরুপ প্রভাব পড়বে বলে অনেকে মতামত প্রকাশ করেছেন।

চরএলাহী ইউনিয়নের জনসাধারণ এতই দূর্ভাগা যে, চরএলাহী “স্টিল ব্রিজ” ভেঙ্গে যাওয়ায় কার্যত উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন হয়ে রয়েছে তারা। ইউনিয়নের বিস্তির্ণ চরাঞ্চলে উৎপাদিত সকল কৃষিপন্য সরবরাহ, ক্রয়-বিক্রি, পরিবহণ এবং এখানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি আনা- নেয়াতে দূর্ভোগ পোহাতে হচ্ছে ইউনিয়নবাসীকে। নতুন ভাবে নির্মিয়মান ব্রীজের কাজ করতে গিয়ে আবারও নদীর জোয়ারের পানিতে ভাঙ্গণের কবলে পড়ে নতুন ব্রীজ নির্মাণ কাজ বর্তমানে বন্ধ হয়ে আছে।
বার বার ভাঙ্গনের কবলে পড়া স্থানীয় অধিবাসী ও এনজিওকর্মী আবদুর রহিম জানান, ইউনিয়নের এই অংশটি নদীগর্ভে বিলীন হওয়ার হাত থেকে রক্ষা করতে নদী ভাঙ্গন কবলিত তিন কিলোমিটার এলাকায় ব্লক ফেলে কিংবা জিও ব্যাগ দিয়ে বাঁধ নির্মানের কোন বিকল্প নাই। তিনি এই এলাকাটিকে নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষায় স্থানীয় সাংসদ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের আশু হস্তক্ষেপ কামনা করেন।
চরএলাহী ইউনিয়নের চেয়ারম্যান আবদুর রাজ্জাক নদী ভাঙ্গণ রোধকল্পে ক্রস ড্যাম নির্মাণ প্রকল্প গ্রহণ এবং সাময়িক ভাবে দ্রুত ব্লক ফেলে নদী ভাঙ্গণ প্রতিরোধের দাবী জানিয়েছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: জিয়াউল হক মীর জানান, নদী ভাঙ্গণ রোধ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করা হয়েছে।