ব্রেকিং:
পূর্বাঞ্চলে রেলের ক্ষতি প্রায় ২২ কোটি টাকা ধ্বংসযজ্ঞের বর্ণনা দেওয়ার ভাষা নেই: প্রধানমন্ত্রী আঘাত আসবে এমন আশঙ্কা ছিল: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার থেকে সীমিত পরিসরে চলবে ট্রেন সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে: সেনাপ্রধান কোটা সংস্কার আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর আনুষ্ঠানিক সমর্থন কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতি বেআইনি শক্তি প্রয়োগ করা হয়েছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আজ বাংলা ব্লকেড বা শাটডাউন ফেনীতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে ছাত্রলীগের হামলা, আহত ২০ ছাত্রলীগ থেকে পদত্যাগ করলেন আরেক নেতা, লিখলেন ‘আর পারলাম না নোয়াখালীতে যুবদল-ছাত্রদলের ৫ নেতা গ্রেফতার তিস্তায় ভেসে আসা সেই মরদেহ ভারতের সাবেক মন্ত্রীর সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশনা বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন ফার্মগেটে মেট্রোরেল স্টেশনের ভেতরে হামলা চীন-বাংলাদেশ বন্ধুত্ব আরো জোরদারের অঙ্গিকার দেশে নেই ৪০০ কোটির পিয়ন জাহাঙ্গীর, পালিয়েছেন যে রাষ্ট্রে
  • শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

খাওয়ার পর যেসব ভুল করলেই বিপদ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২২  

খাবার পর অনেকের চা, কফি পান করতে পছন্দ করে। কেউ আবার অতিরিক্ত খেয়েছেন মনে করে খাওয়ার পরই শরীরচর্চায় ব্যস্ত হয়ে যান। এমন কিছু ভুলে অজান্তেই শরীরের অনেক ক্ষতি করে ফেলি আমরা। চলুন তবে জেনে নেয়া যাক শরীরের ভালো চেয়ে করতে যাওয়া এমন কী কী অভ্যাস আদতে শরীরের ক্ষতি করে সে সম্পর্কে- 

>>> খাওয়ার পর পাকস্থলীর আশপাশে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এই সময় দেহের তাপমাত্রাও বেশি থাকে। তাই খাওয়ার পর পরই গোসল করলে হজমের সমস্যা হয়।

>>> খুব বেশি খাওয়া হয়ে গিয়েছে বলে, হঠাৎ করে শরীরচর্চা করতে শুরু করে দিলে হিতে বিপরীত হবে। খাওয়ার পর হালকা হাঁটাহাটি করতে পারেন কিন্তু ভারী ব্যায়াম একেবারে নয়।

>>> দুপুরের ভাত ঘুম আপনার যতই প্রিয় হোক, এই অভ্যাসই আপনার জীবনে বিপদ ডেকে আনতে পারে।

>>> খাবার খাওয়ার পর সামনের দিকে ঝুঁকে কোনো কাজ করবেন না। খাবার হজম না হওয়ার অনেকগুলো কারণের মধ্যে এটিও একটি কারণ।

>>> কোথায় যেন শুনেছিলেন, খাবার খাওয়ার পর গরম পানীয় খেলে নাকি খাবার তাড়াতাড়ি হজম হয়। তাই বলে খাবার খাওয়ার কখনোই চা, কফি খাবেন না। এই ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়।

>>> অনেকেই বলেন ভরা পেটে ফল খাওয়া উপকারী। কিন্তু যাদের পেটের সমস্যা আছে তাদের জন্য এই অভ্যাস মোটেই ভালো নয়। বিশেষ করে যাদের অম্বলের সমস্যা আছে, তারা প্রাতঃরাশের পর ফল খান।

>>> খাওয়ার পর এক গ্লাস পানি না খেলে ঠিক তৃপ্তি হয় না? অনেকেরই আবার খেতে খেতে পানি খাবার অভ্যাস। এই দুই অভ্যাসই আপনার জন্য ক্ষতিকারক। অন্ততপক্ষে খাওয়ার এক ঘণ্টা পর পানি খাবেন।