ব্রেকিং:
কেন মানুষ প্রথম প্রেম ভুলতে পারে না বৃষ্টিপাত নিয়ে আজ যে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস আমরা এক দেশপ্রেমিক জননেতাকে হারালাম : প্রধানমন্ত্রী স্কুলে কোরআন শিক্ষা বাধ্যতামূলক করলো পাকিস্তান ধারণার চেয়েও ভয়ঙ্কর করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট: সিডিসি আশপাশের শ্রমিকদের দিয়েই চলবে কারখানা হেলেনার বিরুদ্ধে পল্লবী থানায় আরেক মামলা সিনহা হত্যার এক বছর: ‘প্রদীপের’ নিচেই ছিল অন্ধকার বিশ্বব্যাপী করোনায় মুত্যু কমলেও বেড়েছে আক্রান্ত চালু হতে না হতেই রোগীদের দখলে দুই হাসপাতালের ১৪ আইসিইউ বিশ্বের সাইবার সিকিউরিটির জন্য সবচেয়ে বড় হুমকি যুক্তরাষ্ট্র: চী বিষ দিয়ে যুবককে হত্যা করলেন শ্বশুরবাড়ির লোকজন নিয়মনীতিহীন আইপি টিভির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: তথ্যমন্ত্রী প্রিমিয়ার লিগ নিয়ে বাফুফের তামাশা, শুরুর এক ঘণ্টা আগে স্থগিত জাতীয় পরিচয়পত্র না থাকা ব্যক্তিরা টিকা পাবেন বিশেষ প্রক্রিয়ায় দর্শকশূন্য ব্যতিক্রমধর্মী ‘ইত্যাদি’ আজ বাংলাদেশে বিনিয়োগে সর্বোচ্চ মুনাফা কৃষিতে ২৮ হাজার কোটি টাকা ঋণ দেবে ব্যাংকগুলো মাঠ পর্যায় থেকেই ভূমির ভুল রেকর্ড সংশোধনের নির্দেশ সামাজিক মাধ্যমে অপরাধ দমনে সাইবার পেট্রোলিং টিম
  • শনিবার   ৩১ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

আদা-রসুন-পেঁয়াজের খোসা ছাড়ানোর চটজলদি উপায়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ জুলাই ২০২১  

কোরবানির ঈদে প্রায় সব মুসলিমদের বাড়িতেই গরু কিংবা খাসির মাংস রান্না হয়। যদিও বছরের অন্যান্য দিনও কমবেশি সবাই মাংস খেয়ে থাকেন। তবে কোরবানির ঈদে মাংস রান্নার পরিমাণ একটু বেশি হয়ে থাকে। আর মাংস রান্নার সবচেয়ে প্রয়োজনীয় উপকরণ হচ্ছে পেঁয়াজ, আদা এবং রসুন। এই তিনটি উপকরণ ছাড়া মাংস রান্নার কথা চিন্তাও করা যায় না।

তবে রান্নার সময়ে চটজলদিতে পেঁয়াজ-আদা-রসুনের খোসা ছাড়ানোটা খুবই কঠিন হয়ে দাঁড়ায়। তাই ঝামেলা এড়িয়ে খুব সহজ উপায়ে কীভাবে চটজলদি পেঁয়াজ-আদা-রসুনের খোসা ছাড়াবেন সেই উপায়টি জেনে নেয়া যাক-

পেঁয়াজ

চটজলদী পেঁয়াজের খোসা ছাড়ানোর জন্য, পেঁয়াজের উপর এবং মূলের অংশটা কেটে নিন। এতে পেঁয়াজের গা থেকে খোসা খুব দ্রুত ছেড়ে যাবে, ফলে খোসা ছাড়ানোটা খুবই সহজ হয়ে যাবে। পেঁয়াজ কাটা শুরু করার আগে তা ফ্রিজে রেখে দিন। এছাড়া আপনারা চাইলে পেঁয়াজটি ১৫ মিনিটের জন্য এক বাটি জলে ভিজিয়ে রাখতে পারেন, এতে এর ঝাঁঝ চলে যাবে এবং চোখ জ্বালা করবে না।

আদা

সাধারণভাবে আদার খোসা ছাড়ানো কঠিন বলে মনে হলেও একটি চামচের সাহায্যে আদার খোসা খুব সহজেই ছাড়ানো সম্ভব। ধারলো ছুরির চেয়ে চামচ দিয়ে আদার খোসা ছাড়ানো খুবই সহজ।

রসুন

রসুনের খোসা ছাড়ানো অনেকের কাছেই সবচেয়ে কঠিন কাজ বলে মনে হয়। এর জন্য রসুনের কোয়ার গায়ে এক ফোঁটা অলিভ অয়েল মাখিয়ে নিন। এতে রসুনের খোসা ছাড়ানো সহজ হবে এবং এটি আপনার হাতে লেগে মাখামাখি হয়ে যাবে না।