ব্রেকিং:
কেন মানুষ প্রথম প্রেম ভুলতে পারে না বৃষ্টিপাত নিয়ে আজ যে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস আমরা এক দেশপ্রেমিক জননেতাকে হারালাম : প্রধানমন্ত্রী স্কুলে কোরআন শিক্ষা বাধ্যতামূলক করলো পাকিস্তান ধারণার চেয়েও ভয়ঙ্কর করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট: সিডিসি আশপাশের শ্রমিকদের দিয়েই চলবে কারখানা হেলেনার বিরুদ্ধে পল্লবী থানায় আরেক মামলা সিনহা হত্যার এক বছর: ‘প্রদীপের’ নিচেই ছিল অন্ধকার বিশ্বব্যাপী করোনায় মুত্যু কমলেও বেড়েছে আক্রান্ত চালু হতে না হতেই রোগীদের দখলে দুই হাসপাতালের ১৪ আইসিইউ বিশ্বের সাইবার সিকিউরিটির জন্য সবচেয়ে বড় হুমকি যুক্তরাষ্ট্র: চী বিষ দিয়ে যুবককে হত্যা করলেন শ্বশুরবাড়ির লোকজন নিয়মনীতিহীন আইপি টিভির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: তথ্যমন্ত্রী প্রিমিয়ার লিগ নিয়ে বাফুফের তামাশা, শুরুর এক ঘণ্টা আগে স্থগিত জাতীয় পরিচয়পত্র না থাকা ব্যক্তিরা টিকা পাবেন বিশেষ প্রক্রিয়ায় দর্শকশূন্য ব্যতিক্রমধর্মী ‘ইত্যাদি’ আজ বাংলাদেশে বিনিয়োগে সর্বোচ্চ মুনাফা কৃষিতে ২৮ হাজার কোটি টাকা ঋণ দেবে ব্যাংকগুলো মাঠ পর্যায় থেকেই ভূমির ভুল রেকর্ড সংশোধনের নির্দেশ সামাজিক মাধ্যমে অপরাধ দমনে সাইবার পেট্রোলিং টিম
  • শনিবার   ৩১ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

ঈদে স্বাদ বদলাবে খাসির মাংসের নবাবি নিহারি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

ঈদে মাংসের সঙ্গে সঙ্গে গরু কিংবা খাসির নিহারিও খাওয়া হয়। ভোজনরসিকদের কাছে প্রিয় একটি নাম এই নেহারি। গরম গরম পরোটা কিংবা রুটির সঙ্গে নেহারি খেতে দারুণ লাগে।

তবে স্বাদ বদলাতে এবারের ঈদে মেন্যুতে রাখতে পারেন খাসির মাংসের নবাবি নিহারি। ভিন্ন স্বাদের এই রেসিপিটি সহজেই সবার মন জয় করে নেবে, সেই সঙ্গে ঈদের আনন্দকে আরো বাড়িয়ে দেবে। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: খাসির পায়া ১ কেজি, পেঁয়াজ কাটা ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা সিকি কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, জিরা বাটা আধা টেবিল চামচ, শুকনো খোলায় টালা জিরা গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, হলুদ ১ চা চামচ, এলাচ ২-৩ টা, দারচিনি ১ ইঞ্চি, লবঙ্গ ৩-৪ টা, ধনেপাতা কুচি সিকি কাপ, গোটা গোলমরিচ ৪-৫ টা, তেজপাতা ২ টা, তেল আধা কাপ, পানি পরিমাণমতো।

প্রণালী: পায়াগুলো ভালো করে পরিষ্কার করে নিন। হাঁড়িতে তেল দিয়ে তাতে তেজপাতা, আস্ত এলাচ, দারচিনি দিন। গন্ধ ছড়ালে তাতে আদা বাটা, পেঁয়াজ বাটা, রসুন বাটা দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এবার তাতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, লবণ দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে তাতে পায়াগুলো ঢেলে দিয়ে দিন। অল্প অল্প করে পানি দিয়ে কষিয়ে নিন ৫ থেকে ৭ মিনিট।

এবার পায়ার দ্বিগুণ পানি দিয়ে ঢেকে রান্না করুন সিদ্ধ না হওয়া পর্যন্ত। পানি কমে গেলে তাতে আরো কিছুটা পানি দিতে পারেন পায়ার ঝোলের জন্য। পায়া সিদ্ধ হলে তাতে ধনেপাতা কুচি দিয়ে ঢেকে দিন। ১ মিনিট পর বোলে ঢেলে টালা জিরা গুঁড়া আর বেরেস্তা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পরোটা, নান বা সাদা রুটির সঙ্গে।