ব্রেকিং:
অসাধু আইপিটিভি: সাংবাদিকতার নামে চাঁদাবাজি! রাস্তা থেকে মাদ্রাসার ছাত্রী অপহরণ, ৯দিন পর উদ্ধার! আড়াই হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক একবার সুযোগ দিন ১০ বছরের উন্নয়ন ৫ বছরে করবোঃ চেয়ারম্যান প্রার্থী কক্সবাজারের রিসোর্টে চান্দিনার এক নারীর মরদেহ ‘লিঙ্গ ভিত্তিক নির্যাতন প্রতিরোধ’ নিয়ে কর্মশালা কুমিল্লায় একই লাইনে দুই ট্রেন নিয়োগ প্রক্রিয়া কালিমাযুক্ত করতে দেয়া হবে না শেকলবন্দী কলেজছাত্র আগুনে দাহ কু.বি বাস স্টাফের সাথে এ্যাম্বুলেন্স চালকদের সংঘর্ষ নতুন করে ৮৯ লাখ ডোজ টিকার বরাদ্দ পেল বাংলাদেশ নারী নেতৃত্বের নেটওয়ার্ক গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর শাহজালালে করোনার পরীক্ষামূলক পরীক্ষা শুরু ভারতে ছুটছে মিয়ানমারের হাজার হাজার মানুষ মানবকল্যাণের প্রকল্পে সরকার নিজস্ব অর্থায়ন করবে: এলজিআরডিমন্ত্রী মৎস্যজীবীদের স্বার্থেই ইলিশ ধরায় নিষেধাজ্ঞা: প্রাণিসম্পদমন্ত্রী চিতা বিড়ালের ‘বিরল প্রসব’ ফেনীতে লাইসেন্স ছাড়াই চলছে ১৯ হাজার মোটরসাইকেল অপপ্রচার-অপরাজনীতি সত্ত্বেও ডেঙ্গু নিয়ন্ত্রণে সফল হয়েছি অপহৃত দশম শ্রেণির ছাত্রী ৯ দিন পর উদ্ধার, গ্রেফতার ১
  • বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৮ ১৪২৮

  • || ১৪ সফর ১৪৪৩

লবণ ও লেবুর রস দিয়ে কোরবানির মাংস সংরক্ষণ পদ্ধতি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ জুলাই ২০২১  

কিছুদিন পরেই কোরবানির ঈদ। এই ঈদে কোরবানির মাংস সামলানো নিয়ে কমবেশি সবাই ঝামেলায় পড়েন। কারণ মাংসের পরিমাণ বেশি হওয়ায় এর সংরক্ষণ নিয়ে একটু ঝামেলা সবাইকেই পোহাতে হয়। আর যাদের বাসায় ফ্রিজ নাই তারা মাংস সংরক্ষণ নিয়ে চিন্তায় পড়ে যান। আবার অনেকের বাসায় ফ্রিজ থাকলেও জায়গা স্বল্পতার কারণে মাংস সংরক্ষণ নিয়ে বেশ ঝামেলায় পড়েন।

তবে কিছু পদ্ধতি জানা থাকলে কোরবানির মাংস ফ্রিজ ছাড়াই সংরক্ষণ করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়া পদ্ধতিতে কোরবানির মাংস সংরক্ষণের কিছু সহজ ও কার্যকরী উপায় সম্পর্কে-

ফ্রিজে সংরক্ষণ

কোরবানির মাংস ছোট ছোট করে কেটে পরিমাণমতো আলাদা আলাদা বক্স কিংবা প্যাকেটে ভরে ভালো করে বেঁধে ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। এতে মাংস দীর্ঘদিন ভালো থাকবে। তবে একসঙ্গে অনেকখানি মাংস রাখবেন না। এতে মাংস বরফ হতে সময় লাগে আর এর স্বাদ নষ্ট হওয়ারও ভয় থাকে।

রোদে শুকিয়ে সংরক্ষণ

মাংস লম্বা লম্বা করে কেটে নিন। এরপর এতে লবণ হলুদ মেখে রোদে শুকিয়ে রাখুন। দেখবেন মাংস অনেক দিন ভালো থাকবে। মাংস শুকিয়ে ফেলার ফলে মাংসে কোনো পানি থাকে না। তাই মাংস দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। রোদে শুকানো মাংস রান্নার আগে হালকা গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। এতে মাংস নরম হবে।

মাংস ভেজে সংরক্ষণ

মাংস ভেজে সংরক্ষণ করা যেতে পারে। মাংসে লবণ আর হলুদ মিশিয়ে ডুবো তেলে ভেজে সংরক্ষণ করতে পারেন। এতে মাংস নষ্ট হবে না। অনেকেদিন ভালো থাকবে।

জ্বাল দিয়ে সংরক্ষণ

মাংস ভালোভাবে ধুয়ে পরিমাণ মতো হলুদ, লবণ মাখিয়ে পানি দিয়ে জ্বাল দিতে হবে। এই মাংস দিনে অন্তত দুবার জ্বাল দিলে দীর্ঘদিন ভালো থাকবে। এভাবে সংরক্ষণের ক্ষেত্রে মাংসে চর্বির পরিমাণ বেশি থাকলে মাংস অনেকদিন ভালো থাকে। কমপক্ষে ১৫ থেকে ২০ দিন মাংস ভালো রাখতে পারবেন।

লবণ ও লেবুর রস

লবণ ও লেবু রস মাখিয়ে গরুর মাংস সংরক্ষণ করতে পারেন। মাংসের বড় বড় টুকরা ও কুচি মাংস কিমা করে আপনি তা সংরক্ষণ করতে পারেন।

কোরবানির মাংসগুলো সুষ্ঠুভাবে বণ্টন করুন। আর আপনার নিজের অংশের মাংসগুলো উপরের পদ্ধতিতে সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে অনেক দিন বেশ ভালোভাবেই তা খেতে পারবেন।