ব্রেকিং:
মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ একদিনে পদ্মাসেতুর আয় পৌনে ৫ কোটি টাকা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল হাসপাতাল পরিদর্শনে শেখ হাসিনা ‘গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ যোগ দিলো বাংলাদেশ রেলস্টশন-বাস টার্মিনালে ঘরমুখো মানুষের ঢল রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী গ্রেফতার ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু চালু হচ্ছে সেপ্টেম্বরে নোয়াখালীর কবিরহাটে ৩৬ দিন পর লাশ উত্তোলন বসুরহাটের বাজেট ঘোষণা করলেন মেয়র কাদের মির্জা প্রেমিকের সঙ্গে বিয়েতে বাবা-মা রাজি না হওয়ায় আত্মহত্যা নানা সংকটে হুমকিতে নোয়াখালীর বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী নোয়াখালীতে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে পাচার হয়েছে ৩৫শ’ কোটি টাকা নেত্রকোণায় কাঁচা ঘাস খেয়ে ২৬ গরুর মৃত্যু প্রত্যেকটা গ্রামকে আমরা নাগরিক সুবিধায় নিয়ে আসব ফেনীর সোনাগাজীতে চাঁদা আদায়কালে র‌্যাবের হাতে গ্রেফতার ৮ ফেনীর সোনাগাজীর চরাঞ্চলে বজ্রপাতে প্রাণ গেলো ১২ গবাদিপশুর ফেনীর সোনাগাজীতে আযান দেওয়ার সময় বিদ্যুৎস্পৃষ্ট ফেনীর ফুলগাজীতে ফুটপাত মুক্ত করতে নির্দেশনা
  • রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

আজ ব্রিটেনের রাজা চার্লসের অভিষেক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ মে ২০২৩  

ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে আজ শনিবার অভিষেক হচ্ছে তৃতীয় চার্লসের। এর মাধ্যমে তার রাজা হওয়ার ৭০ বছরের অপেক্ষার অবসান হচ্ছে। তিনি ১৯৫৩ সালে ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকার হয়েছিলেন।

আজ সকালে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজার এ অভিষেক অনুষ্ঠিত হবে। এরইমধ্যে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন রাজা তৃতীয় চার্লস ও রানি কনসোর্ট ক্যামিলা। খবর বিবিসির

স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হবে অভিষেকের আনুষ্ঠানিকতা। তার আগে রাজাকে বহনকারী গাড়িবহর বাকিংহাম প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবে অভিমুখে যাত্রা শুরু করবে। প্রায় ২ ঘণ্টা সময় নিয়ে চলবে এই অভিষেক অনুষ্ঠান। প্রায় ২৩০০ অতিথি অনুষ্ঠানে যোগ দেবেন ।

স্মৃতিকথা প্রকাশের পর এই প্রথম প্রিন্স হ্যারিকে জনসমক্ষে তার ভাই প্রিন্স উইলিয়াম, প্রিন্স অব ওয়েলসের সঙ্গে দেখা যাবে। তবে ধারণা করা হচ্ছে অনুষ্ঠানের কয়েক ঘণ্টা পর মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যেতে পারেন। সেখানে গিয়ে তিনি তার স্ত্রী মেগানের সঙ্গে পুনরায় যোগ দিবেন।
 
রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে বিশ্বের ১০০ দেশের রাষ্ট্রপ্রধানসহ ২০৩টি দেশের প্রতিনিধি উপস্থিত থাকছেন। বিশ্বনেতাদের মধ্যে রাজা চার্লসের অভিষেকে থাকছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, জার্মানির প্রেসিডেন্ট ফ্রাংক-ওয়াল্টার স্টেইনমায়ার, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, চীনের ভাইস প্রেসিডেন্ট হান ঝেং প্রমুখ। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তার স্ত্রী অক্ষতা মূর্তিসহ মন্ত্রিসভার সদস্যরাও এতে উপস্থিত থাকবেন।
 
বৃষ্টির পূর্বাভাস সত্ত্বেও মিছিলের রুটে এরইমধ্যে ভিড় জমাতে শুরু করেছে। ৭০ বছরের মধ্যে প্রথম এ অভিষেক সরাসরি দেখতে সেন্ট্রাল লন্ডনের মল, হোয়াইট হল এবং পার্লামেন্ট স্কোয়ার ঘিরে হাজার হাজার জনতা এবং রাজপরিবারের ভক্ত-শুভাকাঙ্ক্ষী ভিড় করেছেন। অনেকেই গতকাল থেকেই তাঁবু টানিয়ে অবস্থান করছেন অভিষেক দেখার জন্য।
 
রানি দ্বিতীয় এলিজাবেথ গত বছরের সেপ্টেম্বরে মারা যাওয়ার পর চার্লস রাজার দায়িত্ব গ্রহণ করেন। ব্রিটিশ রাজা কমনওয়েলথেরও প্রধান। ৫৬টি স্বাধীন রাষ্ট্র নিয়ে গঠিত কমনওয়েলথভুক্ত দেশগুলোর জনসংখ্যা প্রায় ২৫০ কোটি। শনিবার তৃতীয় চার্লস অভিষেকের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডা, ব্রাহামাস, বেলিজ, গ্রেনাডা, জ্যামাইকা, পাপুয়া নিউগিনি, সলোমন দ্বীপপুঞ্জ, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, টুভালো, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাদাইনসের রাজারও দায়িত্ব নিচ্ছেন।