ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

উপেক্ষিত উদ্বিগ্ন ভারত, শ্রীলংকায় এলো চীনের গোয়েন্দা জাহাজ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২  

উদ্বিগ্ন ভারতের বারবার সতর্কতা উপেক্ষা করে নিজেদের হামবানটোটা বন্দরে চীনের গোয়েন্দা জাহাজকে নোঙ্গর করতে দিয়েছে শ্রীলংকা সরকার। এরইমধ্যে বন্দরটিতে পৌঁছেছে আলোচিত এ জাহাজটি। – খবর বিবিসির। 

বন্দর কর্তৃপক্ষ বলছে, শ্রীলংকার জলসীমায় থাকা অবস্থায় কোনো গোয়েন্দা তৎপরতা বা নজরদারি না করার শর্তে দ্য ইওয়ান ওয়েং ৫ নামক জাহাজকে বন্দরে নোঙ্গর করার অনুমতি দেওয়া হয়েছে।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, চীনের এ জাহাজটি গোয়েন্দা কাজে ব্যবহার হতে পারে বলে আগেভাগেই সতর্ক করছে ভারত।

শ্রীলংকার পররাষ্ট্র দফতর জানায়, চীনের দ্বারা পরিচালিত বন্দরে জাহাজটি আগামী ২২ আগস্ট পর্যন্ত অবস্থান করবে।

বৈদেশিক নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, দ্য ইওয়ান ওয়েং ৫ নামক জাহাজ চীনের সবচেয়ে আধুনিক মহাকাশ ট্রেকিং জাহাজ। এটি স্যাটেলাইট, রকেট, আন্তঃমহাদেশীয় ক্ষেপণান্ত্র পর্যবেক্ষণের জন্য ব্যবহৃত হয়।

ভারতের কয়েকটি সংবাদমাধ্যম বলছে, এটি দ্বিপাক্ষিক গোয়েন্দা জাহাজ। জাহাজ বিশেষজ্ঞরা এটিকে গবেষণা ও পর্যবেক্ষক জাহাজ বলে থাকেন।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, শ্রীলংকায় যাওয়ার সময় ভারতের স্থাপনাগুলো সম্পর্কে তথ্য সংগ্রহ করার চেষ্টা করতে পারে জাহাজাটির ট্রেকিং সিস্টেম।

এর আগে, জুনে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র বলেন, চীনের জাহাজ শ্রীলংকা যাওয়ার বিষয়টি ভারত সরকার পর্যবেক্ষণ করছে। তাই দিল্লী তার নিরাপত্তা ও অর্থনৈতিক বিষয়টি রক্ষা করবে।

রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, চীনের গোয়েন্দা জাহাজের ভ্রমণের বিষয়ে শ্রীলংকা সরকারের সঙ্গে বেশ কয়েকবার প্রতিবাদমূলক ব্যবস্থা নিয়েছে ভারত।

এক মাস আগে, চীনের গোয়েন্দা জাহাজটি হামবানটোটা বন্দরে আগমনের সময় পিছিয়ে নিতে আহ্বান করেন শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী। ঐ সময় তিনি বলেন, আমরা ভবিষ্যতে এটি নিয়ে পরামর্শ করব।

তখন চীন প্রতিক্রিয়ায় বলেছিল, নিরাপত্তার অজুহাতে শ্রীলংকাকে চাপ দেওয়া যেকোনো রাষ্ট্রের জন্য অন্যায়। তবে কোনো দেশের নাম তখন উল্লেখ করেনি চীন। পরবর্তীতে শ্রীলংকা গোয়েন্দা জাহাজটি নোঙ্গর করার অনুমতি প্রদান করে।