ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সিরিয়া যুদ্ধে ১০ বছরে নিহত ৩ লক্ষাধিক মানুষ: জাতিসংঘ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

জাতিসংঘ মানবাধিকার কার্যালয় এক হিসাবে জানিয়েছে, সিরিয়া যুদ্ধে গত ১০ বছরে ৩০৬,৮৮৭ জন সাধারণ মানুষ নিহত হয়েছে, যা দেশটির যুদ্ধ-পূর্ব মোট জনসংখ্যার প্রায় ১ দশমিক ৫ শতাংশ। মঙ্গলবার নতুন এক প্রতিবেদনে জাতিসংঘ মানবাধিকার কার্যালয় ৮ টি তথ্যসূত্রের ভিত্তিতে নিহতের এই পরিসংখ্যান দিয়েছে।

২০১১ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত যুদ্ধের প্রথম ১০ বছরে মানুষের মৃত্যুর আনুমানিক হিসাব দেওয়া হয়েছে এ প্রতিবেদনে। সেখানে বলা হয়েছে, দীর্ঘ যুদ্ধে সিরিয়ায় প্রতিদিন গড়ে ৮৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শিশুও আছে। মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশিই হবে। কারণ, এ হিসাব করা হয়েছে কেবল যুদ্ধে সরাসরি যারা মারা গেছে, তাদের ধরে।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান মিশেল ব্যাশেলে বলেছেন, এ প্রতিবেদনে সংঘাত-সম্পর্কিত হতাহত হওয়ার পরিসংখ্যানগুলো কেবল বিমূর্ত সংখ্যা নয়, এগুলো পৃথক মানুষের প্রতিনিধিত্ব করছে। এই ৩০৬৮৮৭ সংখ্যাটি বেসামরিক নাগরিকদের প্রত্যেকের হত্যার প্রভাব তাদের পরিবার এবং সম্প্রদায়ের ওপর গভীরভাবে ফেলবে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, মৃত্যুর আনুমানিক এই পরিসংখ্যানের চেয়ে প্রকৃত মৃত্যু এখনো আরো বেশিই হবে। কারণ, এই হিসাব কেবল যুদ্ধে সরাসরি যারা মারা গেছে, তাদেরই ধরা হয়েছে। কিন্তু যুদ্ধের প্রভাবে খাবার, পানি কিংবা স্বাস্থ্যসেবা না পেয়ে যাদের পরোক্ষ মৃত্যু হয়েছে, তাদের এ হিসাবে ধরা হয়নি। এমনকি, যুদ্ধে নিহত অবেসামরিক মানুষের (সেনা, পুলিশ, যোদ্ধা ও অন্যান্য) সংখ্যাও এখানে ধরা হয়নি।

এর আগের জাতিসংঘ বলেছিল, ২০২২ সালের ফেব্রুয়ারিতে সিরিয়ায় ১ কোটি ৪৬ লাখের বেশি মানুষের মানবিক সহায়তা প্রয়োজন ছিল। তাদের মধ্যে প্রায় ৫০ লাখ মানুষ চরম সংকটে ভুগছে। দেশটিতে প্রতিদিন ১ কোটি ২০ লাখের বেশি মানুষ পর্যাপ্ত খাবার পায় না। প্রায় ৫ লাখ সিরীয় শিশু ভয়াবহ অপুষ্টিতে ভুগছে।

২০১১ সালের মার্চে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। নিজ দেশের শাসনকাঠামোর বিরুদ্ধে জনগণের, বিশেষত বেকার তরুণদের প্রতিবাদ আসে বিক্ষোভ থেকে। তারুণ্যের সেই প্রতিবাদ দমাতে খড়্গ হাতে তুলে নেন দেশটির প্রেসিডেন্ট। রক্ত ঝরে রাজপথে। সেই শুরু, এরপর দেশটির সংঘাত রূপ নেয় গৃহযুদ্ধে। এতে একে একে জড়িয়ে পড়ে আঞ্চলিক শক্তি থেকে শুরু করে বৈশ্বিক পরাশক্তিরা। প্রাণ যায় কয়েক লাখো মানুষের। দেখা দেয় ইতিহাসের ভয়াবহতম মানবিক সংকটের।