ব্রেকিং:
মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ একদিনে পদ্মাসেতুর আয় পৌনে ৫ কোটি টাকা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল হাসপাতাল পরিদর্শনে শেখ হাসিনা ‘গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ যোগ দিলো বাংলাদেশ রেলস্টশন-বাস টার্মিনালে ঘরমুখো মানুষের ঢল রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী গ্রেফতার ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু চালু হচ্ছে সেপ্টেম্বরে নোয়াখালীর কবিরহাটে ৩৬ দিন পর লাশ উত্তোলন বসুরহাটের বাজেট ঘোষণা করলেন মেয়র কাদের মির্জা প্রেমিকের সঙ্গে বিয়েতে বাবা-মা রাজি না হওয়ায় আত্মহত্যা নানা সংকটে হুমকিতে নোয়াখালীর বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী নোয়াখালীতে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে পাচার হয়েছে ৩৫শ’ কোটি টাকা নেত্রকোণায় কাঁচা ঘাস খেয়ে ২৬ গরুর মৃত্যু প্রত্যেকটা গ্রামকে আমরা নাগরিক সুবিধায় নিয়ে আসব ফেনীর সোনাগাজীতে চাঁদা আদায়কালে র‌্যাবের হাতে গ্রেফতার ৮ ফেনীর সোনাগাজীর চরাঞ্চলে বজ্রপাতে প্রাণ গেলো ১২ গবাদিপশুর ফেনীর সোনাগাজীতে আযান দেওয়ার সময় বিদ্যুৎস্পৃষ্ট ফেনীর ফুলগাজীতে ফুটপাত মুক্ত করতে নির্দেশনা
  • রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

পিঠের ব্যথাও জটিল রোগের ইঙ্গিত দিতে পারে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৩  

কিডনিতে কোনো সমস্যা হলে সেই অসুখ ধরা পড়ে অনেকটা দেরিতে। প্রায় ৮০-৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত হওয়ার পর কিডনির অসুখ জানান দেয় শরীরে। অনেক ক্ষেত্রে একটি কিডনি বিকল হলেও কাজ চলতে থাকে অন্যটি দিয়ে, ফলে চট করে ধরা পড়ে না অসুখ।

কিডনিতে ক্যান্সার হলেও ধরা পড়তে অনেকটা সময় লেগে যায়। শরীরে কিছু উপসর্গ দেখলেই তাই আগেভাগে সতর্ক হোন। জেনে নিন কোন কোন উপসর্গ অবহেলা করলে বিপদ ঘটতে পারে।

# প্রস্রাবের সঙ্গে রক্তপাত হলে সতর্ক হোন। প্রস্রাবের সঙ্গে রক্ত বেরোনো, ব্যথা হওয়া কিডনিতে ক্যান্সার হওয়ার লক্ষণ হতে পারে। চিকিৎসকেরা এই অসুখকে হেমাচুরিয়াও বলে থাকেন। এই রোগে আক্রান্ত হলে কারও এই উপসর্গগুলোর পাশাপাশি জ্বর আসে, কারও আবার বেশি ঘাম হয়।

# পিঠের নিচের দিকে তীব্র যন্ত্রণা হলে কিংবা কোমরের কাছে কোনো শক্ত দলা দেখলে সতর্ক হোন।

# কোনো কারণ ছাড়াই খাওয়ার ইচ্ছা একেবারে চলে যাওয়া, খাবার দেখলেই বমি বমি ভাবও কিডনির ক্যান্স্যারের লক্ষণ হতে পারে।

# ডায়েট কিংবা কোনো রকম শরীরচর্চা ছাড়াই অস্বাভাবিক ভাবে ওজন কমে যেতে পারে।

# অল্পতে ক্লান্ত হয়ে পড়াও কিডনির ক্যান্সারের লক্ষণ হতে পারে। এছাড়া পায়ের পাতা হঠাৎ ফুলতে শুরু করলে, মুখ-চোখ বিবর্ণ হতে শুরু করলেও আগেভাগেই সতর্ক হোন।