ব্রেকিং:
সিনিয়র স্টাফ নার্স জয়নাল আবেদীনের বিরুদ্ধে বিভাগীয় মামলা এইচএসসির ফল প্রকাশ আজ, জানবেন যেভাবে প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রি করলে ২০ হাজার টাকা জরিমানা ১১৬১ কোটি টাকার দুর্নীতি : বিমানের ২৩ কর্মকর্তার বিরুদ্ধে মামলা তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শোক তিন ফসলি জমিতে উন্নয়ন প্রকল্প না করার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘মুজিব হানড্রেড সং’র মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী দল ও দেশের জন্য নিবেদিত ছিলেন মোছলেম উদ্দিন : সংসদে প্রধানমন্ত্রী ভেজাল ওষুধ উৎপাদন বিক্রিতে যাবজ্জীবন সক্ষম সবাইকে কর প্রদানের আহ্বান প্রধানমন্ত্রীর জাতীয় নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর চার দেশে সফরের প্রস্তুতি থানায় বৈঠকে কিশোর গ্যাংয়ের হামলা, সাংবাদিকসহ আহত ৫ প্রতিবন্ধী সেই রাব্বি হোসেনের বাড়িতে জেলা প্রশাসক বাবার বাইক নিয়ে ঘুরতে বেরিয়ে লাশ হলেন নাহিদুল সেই মেধাবী ছাত্র হৃদয়ের দায়িত্ব নিলেন মুরাদনগরের ইউএনও আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার নোয়াখালীতে সড়ক সংস্কারে অনিয়মের অভিযোগ এপ্রিলেই মিলবে ক্ষতিপূরণের ১২০ কোটি টাকা জাতিসংঘ শান্তিবিনির্মাণ কমিশনের সহ-সভাপতি হলো বাংলাদেশ রোজা উপলক্ষে ভারত থেকে ৩৮০০ মেট্রিক টন মসুর ডাল আমদানি
  • বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৬ রজব ১৪৪৪

আজ বিশ্ব বাঁশ দিবস

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

বাংলাদেশে অর্থনৈতিক গুরুত্বসম্পন্ন উদ্ভিদগুলোর মধ্যে বাঁশ অন্যতম। আমাদের দৈনন্দিন জীবনে বাঁশ ও বাঁশজাত বিভিন্ন পণ্যের বহুল ব্যবহার রয়েছে। আর আজকের দিনটিও বাঁশের জন্য!

প্রতি বছর ১৮ সেপ্টেম্বর বিশ্ব বাঁশ দিবস পালিত হয় মানুষের মধ্যে বাঁশ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে এবং বাঁশ শিল্পের প্রচারের জন্য। আসবাবপত্র কিংবা গৃহস্থালি প্রয়োজন ছাড়াও বাঁশ ব্যবহার করা হয় খাদ্য দ্রব্য হিসেবে।   সবুজ বাঁশের ডালের ভেতরের অংশ অর্থাৎ বাঁশ কোড়ল অনেক স্বাস্থ্য উপকারিতা দেয়।

বৈশ্বিকভাবে বাঁশ শিল্পকে উন্নত করার লক্ষ্যে ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয় বিশ্ব বাঁশ সংস্থা। ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর, ব্যাংককে অষ্টম বিশ্ব বাঁশ কংগ্রেস চলাকালীন আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পায় বিশ্ব বাঁশ দিবস।

এই দিবস পালনের প্রস্তাব রেখেছিলেন সংস্থার তৎকালীন সভাপতি কামেশ সালাম। অনুষ্ঠানে প্রায় ১০০টি দেশের প্রতিনিধিরা অংশ নেন এবং দিনটিকে বিশ্ব বাঁশ দিবস হিসাবে মনোনীত করার প্রস্তাবে সম্মত হন। 

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) গ্লোবাল ব্যাম্বু রিসোর্সেস প্রতিবেদন অনুযায়ী, বাঁশের প্রজাতি বৈচিত্র্যের দিক থেকে বাংলাদেশ পৃথিবীতে অষ্টম। চীনে আছে ৫০০ প্রজাতির বাঁশ। দ্বিতীয় অবস্থানে ব্রাজিলে আছে ২৩২ প্রজাতি। আর বাংলাদেশে ৩৩ প্রজাতির বাঁশ আছে।