ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ইলিশে সরগরম বরগুনা মৎস্য অবতরণকেন্দ্র

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২  

ইলিশসহ সামুদ্রিক মাছে ভরপুর বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্র। এখান থেকে মাছ কিনে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যান পাইকাররা। ট্রলারভর্তি মাছ নিয়ে ফিরতে পেরে খুশি জেলেরাও।

বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্র মাছ আসা শুরু হয়েছে। মাছ বিক্রির হাঁকডাকে সরগরম পুরো অবতরণকেন্দ্র।

দেশের দ্বিতীয় বৃহত্তম এ অবতরণকেন্দ্রে পাইকারি দরে প্রতিদিন কোটি টাকার মাছ বিক্রি হচ্ছে। খুশি জেলেরাও। তবে জেলেদের অভিযোগ, মাছ ধরার বিশেষ নৌযান ট্রলিংয়ের কারণে সমুদ্রে মাছ শিকারে তাদের বেগ পেতে হচ্ছে। বিশেষ এ নৌযানে থাকা পাখার কারণে সমুদ্রে পাতা জাল কেটে যাচ্ছে। আর এ কারণে সমুদ্রে প্রচুর মাছ থাকার পরও কম মাছ নিয়ে তীরে ফিরতে হচ্ছে তাদের।

জেলেরা বলেন, ‘আমাদের জাল কাটা যাচ্ছে। আমরা যদি সিগন্যালও দেই, তারপরও তারা শুনেন না। তা ছাড়া ভারতীয়দের জন্য মাছ ধরা যায় না। তারা বাংলাদেশে এসে মাছ ধরে নিয়ে যায়। তবে আগের তুলনায় ভালো পরিমাণে মাছ ধরা পড়ছে। আশা করি, সামনেও ভালো মাছ ধরা পড়বে। আমরা ৬ থেকে ৭ লাখ টাকার মাছ ধরেছি।
 

সমুদ্রে জেলেদের নির্বিঘ্নে মাছ শিকার নিশ্চিত করতে কোস্টগার্ডসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন বলে জানান মৎস্য অবতরণকেন্দ্রের ব্যবস্থাপক মীর রাশেদুল ইসলাম। তিনি বলেন, ট্রলিংয়ের বিষয়ে আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব। চেষ্টা করব, বিষয়টি সুরাহা করার যেন জেলেরা নির্বিঘ্নে মাছ ধরতে পারেন।

উল্লেখ্য, পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্র বিক্রীত মাছের মোট দামের শতকরা ১ দশমিক ২৫ শতাংশ রাজস্ব আদায় করে সরকার।