ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

অনশনরত শিক্ষার্থীদের চিকিৎসার খরচ দিলো শাবিপ্রবি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

টানা ১৬৩ ঘণ্টা অনশনরত শিক্ষার্থীদের চিকিৎসার যাবতীয় খরচ দিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার রাত ১১টার দিকে এক প্রেস ব্রিফিংয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে রোমিও নিকোলাস রোজারিও ও মোহাইমিনুল বাশার রাজ এ তথ্য জানান।

এসময় তারা বলেন, বুধবার সকালে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের অনুরোধে আমরা অনশন ভ্ঙ্গ করেছি। আমাদের এ আশ্বাস দেওয়া হয়েছে যে আমাদের দাবি মেনে নেওয়া হবে। আমাদের অনশনরত শিক্ষার্থীদের চিকিৎসা সংক্রান্ত যাবতীয় ব্যয় নির্বাহ করা হবে। পাশাপাশি ১৬ জানুয়ারি পুলিশের হামলায় আহত শিক্ষার্থীদের চিকিৎসা ব্যয় বহন করা হবে। এরইমধ্যে আমাদের অনশনরত শিক্ষার্থীদের চিকিৎসা ব্যয় মিটিয়ে দেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা আরো বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও ভিসি ভবনের সামনের অবরোধ তুলে নিয়েছি। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনসহ অন্যান্য ভবন গুলোর তালা খুলে দিয়েছি। আমরা ক্যাম্পাসে অহিংস আন্দোলন করে যাবো।

কিভাবে অহিংস আন্দোলন চালিয়ে যাবে সাংবাদিকদের এমন প্রশ্নে শিক্ষার্থীরা বলেন, আমরা ক্যাম্পাসে কর্মসূচি পালন করবো, বিক্ষোভ মিছিল করবো এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রতিবাদী গানের মাধ্যমে আন্দোলন চালিয়ে যাবো। অন্য কোনো কর্মসূচি গ্রহণ করলে আমরা পরে জানাবো। এছাড়া অনশনস্থলে রোড পেইন্টিং করবো।

শিক্ষার্থীরা আরো বলেন, ড. জাফর ইকবাল স্যারের মাধ্যমে আমরা ভার্চ্যুয়ালি শিক্ষামন্ত্রীর সাথে কথা বলেছি। তিনি আমাদের সাথে সরাসরি দেখা করার আগ্রহ প্রকাশ করেছেন। আলোচনার মাধ্যমে আমাদের সমস্যার সমাধান করতে চান। আমাদের দাবিসমূহও আদায় করবেন বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে উদ্ভূত আন্দোলনের জেরে পরবর্তীতে ভিসি পদত্যাগের আন্দোলনের ডাক দেয় শিক্ষার্থীরা। ক্যাম্পাসে পুলিশের হামলায় ভিসিকে দায়ী করে শিক্ষার্থীরা এক দফা দাবিতে আন্দোলন শুরু করে। ভিসির মদদ ছাড়া পুলিশ ক্যাম্পাসে ঢুকতে পারে না এ অভিযোগ করেন শিক্ষার্থীরা। যদি ঢুকেও থাকে তাহলে তিনি একজন ব্যর্থ ভিসি। ব্যর্থ ভিসি ক্যাম্পাসে থাকার দরকার নেই এ বলে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। পুলিশের লাঠিচার্জ, টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থীরা আহত হয়। 

গত ১৯ জানুয়ারি দুপুর ১২ টা পর্যন্ত ভিসিকে স্বেচ্ছায় পদত্যাগের আল্টিমেটাম দেয়। ঐ সময়ে ভিসি পদত্যাগ না করায় ২৪ শিক্ষার্থী অনশন শুরু করেন। পরে গণঅনশনের অংশ হিসেবে আরো পাঁচজন শিক্ষার্থী অংশগ্রহন করেন। বুধবার (২৬ জানুয়ারি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের অনুরোধে শিক্ষার্থীরা অনশন ভাঙতে সম্মত হন। এসময় শিক্ষার্থীরা অনশন ভাঙলেও তাদের এক দফা দাবি না মানা হলে আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান।