ব্রেকিং:
ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

রাজধানীতে চলন্ত বাসে শ্লীলতাহানির শিকার এক ছাত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৬ জুলাই ২০২২  

রাজধানীতে চলন্ত বাসে শ্লীলতাহানির শিকার হয়েছেন এক ছাত্রী। বিকাশ পরিবহনের ওই বাসে ধানমন্ডি থেকে আজিমপুরে ফেরার পথে ফাঁকা বাহনটিতে এ হয়রানি করে বাসটির হেলপার। চলন্ত যান থেকে লাফিয়ে কোনো রকমে পালিয়ে বাঁচেন ওই তরুণী।

গত রোববার রাত ৯টা। সুনসান রাতের আজিমপুর এলাকা। ধানমন্ডি ২৭ নম্বর থেকে আজিমপুরগামী বিকাশ পরিবহনের বাসে ওঠেন এক ছাত্রী। বাসে উঠে ইয়ারফোন দিয়ে চোখবন্ধ করে গান শুনছিলেন তিনি।

এরপরের ঘটনা ফেসবুক পোস্টে তুলে ধরেন ভুক্তভোগী। নীলক্ষেত মোড়ে সব যাত্রী নেমে গেলে একা হয়ে পড়েন ওই ছাত্রী। চোখ বন্ধ থাকায় সেটি জানতেও পারেননি। একপর্যায়ে তিনি দেখেন তার পাশে বসে শরীরে হাত দেয়ার চেষ্টা করছে বাসের হেলপার। চিৎকার করলে চালক গাড়ির গতি বাড়িয়ে দেয়।

সিট থেকে উঠে নামার চেষ্টা করলে হেলপার তাকে বাধা দেয়। এরই একপর্যায়ে আজিমপুর গার্লস স্কুলের সামনে চলন্ত বাস থেকে লাফিয়ে পড়েন ওই ছাত্রী।

গতকাল সোমবার রাতে সময় সংবাদ সরেজমিনে আজিমপুরে দেখা যায় বিকাশ পরিবহনের বাসগুলো এ সময় অনেকটা ফাঁকাই থাকে। ঘটনা শোনার পর বিকাশ গাড়ির ওই অভিযুক্ত চালক ও হেলপারের বিচার দাবি করেন অন্য চালকরা।

বিকাশ গাড়ির এক চালক সময় সংবাদকে বলেন, ওই স্টাফদের কঠিন শাস্তি দেয়া হোক, যেন মা-বোনদের এমন ক্ষতি না করে। এ কাজ যারাই করেছে তাদের বিচার হওয়া উচিত।

আশুলিয়া টু আজিমপুর এবং আজিমপুর টু আশুলিয়া রুটে বিকাশের ৫০ থেকে ৬০টি বাস চলাচল করে। ওই পরিবহনের ম্যানেজার বলছেন, যদি ওই ছাত্রী হেলপারকে চিনতে পারেন তবে ব্যবস্থা নেবেন তারা।

পরিবহনের ম্যানেজার বলেন, ওই ছাত্রী যদি আমাদের একটু সাহায্য করেন চালক ও এবং হেলপার দেখতে কেমন বা গাড়ির সিটটি কেমন ছিল তাহলে আমাদের জন্য তাদের চেনাটা সহজ হবে, আমাদের তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সহজ হবে। এমনকি অন্য বাসেও তারা আর কাজ করতে পারবে না এমন ব্যবস্থা নেয়া হবে।

ভুক্তভোগী ওই শিক্ষার্থী গণমাধ্যমের সামনে কথা বলতে রাজি নন। তবে তার পরিচিতদের পাশাপাশি নগরবাসী বলছেন, এমন ঘটনার বিচার হওয়া জরুরি।

এ বিষয়ে এখন পর্যন্ত থানায় কোনো অভিযোগ করেননি ভুক্তভোগী। অভিযোগ পেলে মাঠে নামার কথা জানিয়েছে লালবাগ থানা পুলিশ।

প্রসঙ্গত গত ৩ জুন গণপরিবহনে হয়রানির শিকার ৬৩ শতাংশ নারী বলে জানায় আঁচল ফাউন্ডেশনের জরিপ। আঁচল ফাউন্ডেশন জানায়, জরিপ প্রতিবেদনে রাজধানী ঢাকার বাস, ট্রেন, লেগুনা, রাইড শেয়ারিং বাহনকে অন্তর্ভুক্ত করা হয়। গুলশান, আজিমপুর, মিরপুর, বনানী, ধানমন্ডিসহ বিভিন্ন এলাকার স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং কর্মজীবী নারী ও কিছুসংখ্যক গৃহবধূর ওপর জরিপ পরিচালনা করা হয়।

জরিপ শুরুর সময়ের ৬ মাস আগ পর্যন্ত হয়রানির মুখোমুখি হয়েছেন এমন নারীদের তথ্য যুক্ত করা হয়েছে। অফলাইন ও অনলাইনে জরিপ করা হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলা হয়। জরিপটি পরিচালনা করা হয় এ বছরের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত।

প্রতিবেদনে বলা হয়েছে, যৌন হয়রানির পাশাপাশি ১৫ শতাংশ বুলিং, ১৫ শতাংশ সামাজিক বৈষম্য, ১৫ শতাংশ লিঙ্গবৈষম্য এবং ৮ শতাংশ শারীরিক গঠন নিয়ে হয়রানির শিকার হয়েছেন।