ব্রেকিং:
নোয়াখালীর কবিরহাটে ৩৬ দিন পর লাশ উত্তোলন বসুরহাটের বাজেট ঘোষণা করলেন মেয়র কাদের মির্জা প্রেমিকের সঙ্গে বিয়েতে বাবা-মা রাজি না হওয়ায় আত্মহত্যা নানা সংকটে হুমকিতে নোয়াখালীর বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী নোয়াখালীতে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে পাচার হয়েছে ৩৫শ’ কোটি টাকা নেত্রকোণায় কাঁচা ঘাস খেয়ে ২৬ গরুর মৃত্যু প্রত্যেকটা গ্রামকে আমরা নাগরিক সুবিধায় নিয়ে আসব ফেনীর সোনাগাজীতে চাঁদা আদায়কালে র‌্যাবের হাতে গ্রেফতার ৮ ফেনীর সোনাগাজীর চরাঞ্চলে বজ্রপাতে প্রাণ গেলো ১২ গবাদিপশুর ফেনীর সোনাগাজীতে আযান দেওয়ার সময় বিদ্যুৎস্পৃষ্ট ফেনীর ফুলগাজীতে ফুটপাত মুক্ত করতে নির্দেশনা নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান নোয়াখালীর সুবর্ণচরের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন নোয়াখালীর চাটখিলে চেম্বারে রোগীকে ধর্ষণের অভিযোগ কাদের মির্জার প্রার্থীর পোলিং এজেন্ট হয়ে পদ হারাল ছাত্রদল নেতা স্বেচ্ছাসেবক লীগের কমিটিতে হেলথ প্রোভাইডার মসজিদ থেকে জুতা চুরি করায় প্রবাসীকে ফেরত পাঠাচ্ছে কুয়েত! ভদ্র স্বভাবের বিগ বসের অপর নাম ‘শিক্ষিত গরু’, দাম ৫ লাখ রাজার পছন্দের খাবার আপেল-মাল্টা-পেয়ারা, ওজন ১১ মণ
  • শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

গান্ধী পরিবারের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১১ জুন ২০২৪  

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদান উপলক্ষে তিন দিনের নয়াদিল্লি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গান্ধী পরিবারের সঙ্গে সাক্ষাত করেন। 

সোমবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইটিসি মৌর্য হোটেলে সাক্ষাৎ করেন ভারতের পার্লামেন্টের রাজ্যসভা সদস্য ও কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপার্সন সোনিয়া গান্ধী, তার ছেলে ও লোকসভার বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী এবং মেয়ে ও ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পার্টির জেনারেল সেক্রেটারি প্রিয়াঙ্কা গান্ধী।

হৃদ্যতাপূর্ণ পরিবেশে গান্ধী পরিবারের সাথে এ সময় একান্তে আলোচনা করেন প্রধানমন্ত্রী।

 

কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: সংগৃহীত

কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং গান্ধী পরিবারের মধ্যে বন্ধন তাদের পূর্বসূরিদের মধ্যে সম্পর্কের সময়কালের। শেখ হাসিনার পিতা এবং বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ছিল।

সাবেক ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতাকে সমর্থন করেছিলেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ তার অক্টোবর ২০১৯ সালের ভারত সফরে গান্ধী পরিবারের সাথে শেষ দেখা করেছিলেন।

 

সোনিয়া গান্ধীর ছেলে ও লোকসভার বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: সংগৃহীত

সোনিয়া গান্ধীর ছেলে ও লোকসভার বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: সংগৃহীত

গান্ধী পরিবার ছাড়াও নয়াদিল্লি সফরে শেখ হাসিনা ভারতরত্ন এবং ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রবীণ নেতা এল কে আদভানির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে, ভারতের ইউনিয়ন মন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেও সাক্ষাৎ করেন।

এ ছাড়া মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের পূর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতীয় জনতা পার্টির  (বিজেপি) জ্যেষ্ঠ নেতা লাল কৃষ্ণ আদভানির সাথে তার বাসভবনে সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

এ দিন ভুটানের প্রধানমন্ত্রী দাশো শেরিং তোবগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে  তার আবাসস্থলে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় শেখ হাসিনা ভারতের মধ্য দিয়ে ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানির বিষয়ে বাংলাদেশের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেন ও এ জন্য প্রয়োজনীয় ত্রিপক্ষীয় চুক্তি নিয়ে ইতোমধ্যেই ভারতের সাথে আলোচনার কথা জানান।

 

সোনিয়া গান্ধীর মেয়ে ও ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পার্টির জেনারেল সেক্রেটারি প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: সংগৃহীত

সোনিয়া গান্ধীর মেয়ে ও ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পার্টির জেনারেল সেক্রেটারি প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: সংগৃহীত

এবারই প্রথম মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ২০১৪ এবং ২০১৯ সালেও শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে পূর্ব প্রতিশ্রুতির কারণে তিনি উপস্থিত হতে পারেননি।

প্রসঙ্গত, তিন দিনের সফর শেষে সোমবার সন্ধ্যায় নয়াদিল্লি থেকে ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস