ব্রেকিং:
রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে বুদ্ধের শিক্ষা অনুসরণ করা প্রয়োজন ফেনীর একরাম হত্যাকাণ্ড ১ দশক পরও মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৭ আসামী পলাতক মেয়রের সামনেই কাউন্সিলরকে জুতাপেটা করলেন আলোচিত সেই চামেলী আজ ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক নোয়াখালীতে মাথাসহ হরিণের ৩০ কেজি মাংস উদ্ধার হাসপাতাল নয় যেন গারদখানা সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার, কোনো আরোহী বেঁচে নেই রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষের ছবি-ভিডিও প্রকাশ্যে আজ থেকে ৬৫ দিন সামুদ্রিক জলসীমায় মৎস্য আহরণ নিষিদ্ধ নোয়াখালীতে শতকোটি টাকার জমি উদ্ধারের পর প্রকৌশলী বদলি লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান
  • বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশিদের ভিসা দেয়ায় বিশ্ব রেকর্ড করেছে ভারত

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

ঢাকায় ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, গত বছর ১৫ লাখের বেশি বাংলাদেশিকে ভারতীয় ভিসা দেয়া হয়েছে। তিনি জানান, ভিসা দেয়ার ক্ষেত্রে সারা বিশ্বে এটি রেকর্ড। গতকাল মঙ্গলবার রাজধানীর গুলশানে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) দ্বিতীয় প্রান্তিকের মধ্যাহ্নভোজ সভায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ভারতীয় দূত।

তিনি বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্কের কথা এলে ভিসার বিষয়টি চলে আসে। ব্যবসায়ীরাও ভিসা নিয়ে অনেক সময় কথা বলে থাকেন। তারা ভিসা পাচ্ছেন না, এমন কিন্তু হচ্ছে না। তবে আরো দ্রুত ও সহজে ভিসা দেয়ার চেষ্টা করা হচ্ছে। প্রণয় ভার্মা বলেন, ভিসাকেন্দ্রের সক্ষমতা বাড়ানোর কাজ চলছে। গত বছর বাংলাদেশিদের জন্য ১৫ লাখের বেশি ভারতীয় ভিসা দেয়া হয়েছে, যা ভিসা দেয়ার ক্ষেত্রে সারা বিশ্বে একটি রেকর্ড।

ভারতীয় হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী হয়েছে। ফলে দুই দেশের মধ্যে একটি অর্থনৈতিক সম্পর্কও শক্তিশালী হয়েছে। তিনি বলেন, গত পাঁচ বছরে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য দ্বিগুণেরও বেশি হয়েছে এবং ভারতে বাংলাদেশের রপ্তানি এখন প্রথমবারের মতো ২ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। তিনি দুই দেশের মধ্যে উন্নত যোগাযোগ এবং বাণিজ্য অবকাঠামো আরো উন্নত করার আহ্বান জানান। এছাড়া পেট্রাপোল-বেনাপোল ইন্টিগ্রেটেড চেকপোস্টে যানজট কমানোর জন্য আন্তঃসীমান্ত রেলওয়ে অবকাঠামো উন্নত করতে নানা পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান। প্রণয় ভার্মা স্থলবন্দরে অবকাঠামো বাড়ানো এবং স্থলবন্দরের সংখ্যা বাড়ানোর পরামর্শ দেন।

বৈঠকে এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলাম বলেন, প্রস্তাবিত বাংলাদেশ-ভারত সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তিতে (সিইপিএ) ভবিষ্যতে দুই দেশের মধ্যে বাণিজ্য দ্বিগুণেরও বেশি ছাড়িয়ে যাবে। ভবিষ্যতে দুই দেশের বাণিজ্য সম্পর্ক আরো শক্তিশালী করতে পরিকল্পনা গ্রহণের উদ্যোগ নেয়ার প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন তিনি।