ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ মে ২০২২  

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে কোনোভাবেই খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই। এখন পুরোনো চালের শেষ সময় এবং নতুন চালের আগমনের সন্ধিক্ষণ। খুব শিগগিরই চালের দাম সহনীয় পর্যায়ে নেমে আসবে।

বুধবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সাধন মজুমদার বলেন, অটোরাইস মিল মালিকরা ধান কিনছেন। কিন্তু তারা উৎপাদনে যায়নি। যে ধান দুদিনে শুকাতো বৃষ্টির জন্য সেটা পাঁচ থেকে সাতদিন লাগছে। আবার মৌসুমের শুরু ও শেষের সন্ধিক্ষণ ছাড়াও টানা বৃষ্টির কারণে চালের দাম কিছুটা বাড়তি। 

খাদ্যমন্ত্রী বলেন, অতিবৃষ্টির কারণে মিলারদের চাতাল চালু রাখা সম্ভব না হাওয়ায় বর্তমানে চালের দাম বেড়েছে। এ অবস্থায় চালের দাম নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। চালের দাম নিয়ে চিন্তার কিছু নেই। কারণ, চালের যোগান কম নেই।

সাধন মজুমদার বলেন, ভারত গম রফতানি বন্ধ করলেও সরকারি পর্যায়ে আমদানিতে কোনো সমস্যা হবে না। খাদ্য মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হলে বেসরকারি পর্যায়ে আমদানিতেও কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, গম রফতানির ক্ষেত্রে ভারত প্রতিবেশী দেশের জন্য কোনো নিষেধাজ্ঞা দেয়নি। সরকারিভাবে আমরা তাদের চিঠিও দিয়েছি। গম নিয়ে চিন্তা করছি না। বেসরকারিভাবে যারা আমদানি করবে তাদেরও সমস্যা হবে না। সরকারের অনুমোদন সাপেক্ষে ভারত অনুমতি দেবে।

মন্ত্রী বলেন, বিশ্বে খাদ্য সমস্যা আছে। তবে কৃষি প্রধান দেশ বলেই ধান-চালে আমাদের সমস্যা নেই। গম যতটুকু লাগবে আমরা আমদানি করে নিতে পারব।