ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ইস্যুভিত্তিক জোট গড়তে মরিয়া অসহায় বিএনপি!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২১  

২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের পর এবার ইস্যুভিত্তিক রাজনৈতিক জোট গড়তে মরিয়া শরিকদের কাছে অসহায় হয়ে পড়া বিএনপি। বর্তমান জোট থেকে নানা দল ছিটকে পড়ায় বিএনপি আগামী বছরের শুরুতে নতুন জোটটি গঠন করতে যাচ্ছে।

বিএনপির নির্বাহী কমিটির এক নেতা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এটি কোনো নির্বাচনী জোট কিংবা আদর্শিক জোট নয়, এটি ইস্যুভিত্তিক জোট হবে। তবে জোটে কারা থাকবে তা এখনো চূড়ান্ত হয়নি।

তিনি আরো জানান, একটি বিষয় নিশ্চিত যে, ইস্যুভিত্তিত জোটে জামায়াতে ইসলামীসহ ২০ দলীয় জোটের ইসলামী দলগুলো থাকবে না। এমনকি ড. কামাল হোসেনের নেতৃত্বে গণফোরামও থাকবে না। প্রতিনিয়ত জোট ভেঙে শরিকদের দলত্যাগ এবং অন্য শরিকদের হুমকির মুখে বাধ্য হয়েই নতুন জোটের চিন্তা করতে হয়েছে। ইস্যুভিত্তিক জোট সৃষ্টি না করলে দল সামনে বেকায়দায় পড়তে পারে।

এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যে জানা গেছে, বিএনপি ছাড়াও ইস্যুভিত্তিক জোটে থাকবে এলডিপি, নাগরিক ঐক্য, জেএসডি, কল্যাণ পার্টি, ২০ দল থেকে বেরিয়ে যাওয়া বিজেপিসহ আরো কিছু রাজনৈতিক দল। ন্যূনতম কিছু কর্মসূচি নিয়েই জোটটি এগিয়ে যেতে পারে।

এ বিষয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, যেহেতু বিএনপি একটি ইস্যুভিত্তিক দলে পরিণত হয়েছে সেহেতু দলটির নতুন পরিকল্পনা ঠিক হয়েছে। তাদের দাবি যেহেতু ইস্যুর সঙ্গে সঙ্গে পরিবর্তন হচ্ছে সেহেতু চাইলেই তারা ইস্যুভিত্তিক জোট গঠন করতে পারে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, জনসম্পৃক্ততা ছাড়াই বিফ্রিং, মনোনয়ন ও পদ বাণিজ্যে ব্যস্ত বিএনপি ইস্যুকে মূল্যায়ন করা সম্ভব না। নানা পন্থার ইসলামী দলগুলোই বিএনপির ভরসা। সেই দলগুলো ছাড়া নির্বাচনী জোট বা অন্য কোনো জোট গঠন করলে বিএনপি আর কখনোই মানুষের সাড়া পাবে না। এখন ইস্যুভিত্তিক যে জোটের কথা আসছে তা আদৌ কার্যকর হয় কিনা সে বিষয়েও সংশয় রয়েছে।