ব্রেকিং:
ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর
  • শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

কুমিল্লায় মাদরাসা শিক্ষায় বিএমএড কোর্স একটি মাইলফলক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩  

কুমিল্লা ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসা পরিচালনা কমিটির সহভাপতি ও কুমিল্লা জেলা পরিষদের সাবেক প্রশাসক বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মো. ওমর ফারুক বলেছেন, এদেশের মাদরাসা শিক্ষা জগতে তথা দেশের উন্নয়নে ব্যাচেলর অব মাদরাসা এডুকেশন (বিএমএড) কোর্স একটি মাইলফলক। বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়-বাউবি বিএমএড প্রোগ্রামটি হাতে নিয়ে একটি যুগান্তকারি সিদ্ধান্ত গ্রহণ করেছে। যার মধ্যদিয়ে বাউবি দেশকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে একটি বড় ধরণের সহযোগী হয়ে গেল।দেশের অনেক মাদরাসা শিক্ষক  এধরণের প্রশিক্ষণের অভাবে আর্থিক ও সামাজিক ভাবেও পিছিয়ে পড়েছিলেন। বাউবি’র এ উদ্যোগের ফলে অবহেলিত শিক্ষকগণ এ গ্রোপ্রামটি সম্পন্ন করার মাধ্যমে বিভিন্নভাবে লাভবান হবেন যাতে জাতীয় স্বার্থ প্রাধান্য পাবে।
বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয় (বাউবি) পরিচালিত ব্যাচেলর অব মাদরাসা এডুকেশন (বিএমএড) কোর্সের ওরিয়েন্টেশন প্রোগ্রামে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত কুমিল্লা ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসা টিউটোরিয়াল কেন্দ্রে এ প্রোগ্রামের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে কুমিল্লা ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ও প্রোগ্রাম কো-অর্ডিনেটর আলহাজ¦ মোহাম্মদ আবদুল মতিন বলেন, বাউবি পরিচালিত বিএমএড প্রোগ্রামটি মাদরাসা শিক্ষকদের জন্য এক সোনালী যুগের সূচনা করতে যাচ্ছে। কারণ সাধারণ স্কুলসমূহে বিএড প্রোগ্রামটি বাধ্যতামূলকভাবে চালু রয়েছে। কিন্তু মাদরাসা শিক্ষকদের জন্য এতোদিন গাজীপুরস্থ বিএমটিটিআইতেই এই সুযোগ ছিল। এখন থেকে বাউবি মাদরাসার আরবি শিক্ষক এবং স্কুলের ধর্মীয় শিক্ষকদের জন্য এ সুবর্ণ সুযোগ করে দিয়েছে।
ওরিয়েন্টেশন প্রোগ্রামে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাউবি’র আঞ্চলিক কেন্দ্র কুমিল্লা উপ-পরিচালক মাহফুজুর রহমান। অনুষ্ঠানের প্রধান রিসোর্সপার্সন বাউবি’র সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম বলেন,বাউবি’র বিএমএড প্রোগ্রামের প্রথম ব্যাচ হিসেবে আগত প্রশিক্ষাণার্র্থীরা অত্যন্ত ভাগ্যবান, কেননা তারা পরবর্তীতে বাউবি’র এ প্রোগ্রামের এমবেসেডর হিসেবে কাজ করার সুযোগ পেলেন এবং প্রোগ্রামটির প্রথম ব্যাচ হিসেবে একটি গর্বের জায়গা করে নিলেন।প্রশিক্ষণার্থীদের সুবিধার্থে বাউবি কর্তৃপক্ষ শুক্রবারের পরিবর্তে শনিবারে টিউটরিয়াল ক্লাস অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন।
বাউবি’র আঞ্চলিক পরিচালক আহমেদ হুসেইন বলেন, যেকোন প্রোগ্রামের যেকোন বিষয় সম্পর্কে জানার জন্য বাউবি’র আঞ্চলিক কেন্দ্রে আসলে শিক্ষার্থীদের সবধরণের সহযোগিতামূলক পরামর্শ দেওয়া হবে।কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আবুল কাশেমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সহকারী অধ্যাপক ড. মোশাররাফ হোসাইন, টিচার্স ট্রেনিং কলেজ কুমিল্লার সাবেক প্রভাষক জনাব শামসুদ্দিন আহমেদ তালুকদার প্রমুখ।
বাউবি পরিচালিত ব্যাচেলর অব মাদরাসা এডুকেশন (বিএমএড) কোর্সের ওরিয়েন্টেশন প্রোগ্রামে কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, নোয়াখালি, লক্ষ্রীপুর, রাজশাহীসহ বিভিন্ন জেলা থেকে ৯৫জন প্রশিক্ষণার্থী অংশ নেন। অনুষ্ঠানে উপস্থিত প্রশিক্ষণার্থীদের বিউবি  কুমিল্লা অঞ্চলের পক্ষ থেকে রজনীগন্ধা ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।