ব্রেকিং:
নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া? কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা
  • সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

লক্ষ্মীপুরে মালখানায় নষ্ট হচ্ছে গাড়ি : রাজস্ব হারাচ্ছে সরকার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০  

স্থান সংকটের কারণে রৌদ-বৃষ্টিতে খোলা স্থানে পড়ে থাকায় লক্ষ্মীপুরে বছরের পর বছর নষ্ট হচ্ছে দুই হাজারেরও বেশি মোটরসাইকেল অন্যন্য গাড়ি। মামলার আলামতসহ বিভিন্ন অপরাধে জব্দকৃত এসব যানবাহন সংরক্ষণের কোন উদ্দ্যোগ নেই! ফলে আদালতের প্রয়োজনে গুরুত্বপূর্ণ আলামত হাজির করা সম্ভব হচ্ছে না। এছাড়া নিলাম না হওয়ায় রাজস্ব থেকেও বঞ্চিত হচ্ছে সরকার। আইনি জটিলতার কারণে এগুলো নিলাম দেওয়ার যাচ্ছে না বলে জানান জেলা পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জান।

সরেজমিনে গিয়ে জানা যায়, ‘লতাপাত আর আবর্জনার স্তুপের ভিতরে দেখা যায় কোনটির হেডলাইট, আবার কোনটির ব্রেক-শো, কোনটির বা বেকলাইট’- এগুলোর সবগুলোই বিভিন্ন অপরাধে জব্দকৃত আলামত ও যানবাহন। লক্ষ্মীপুর বিআরটিএ অফিস, জেলার ৫টি থানা এবং পুলিশ লাইনের ভিতরে সরকারি মালখানায় জব্ধকৃত প্রায় ২ হাজার গাড়ি রয়েছে। দুই চাকার মোটরসাইকেল থেকে শুরু করে প্রাইভেটকার ও সিএনজিও আছে এখানে। স্থান সংকটের কারণে এসব যানবাহন খোলা আকাশের নিচে পরিত্যক্ত অবস্থায় রাখা হয়েছে। স্তুপে রাখা গাড়িগুলো মধ্যে বিভিন্ন নামী-দামী ব্যান্ডের গাড়িও রয়েছে। তবে রোদ-বৃষ্টি আর ধুলার আস্তরনে বোঝার উপায় নেই কোনটা সচল আর কোনটা অচল। সরকারী মালখালায় বছরের পর বছর অযত্নে পড়ে থাকায় কিছু গাড়ির কাঠামো বা চ্যাসিস ছাড়া অবশিষ্ট্য নেই কিছুই। নিরাপত্তা অভাবে যানবাহনগুলোর বিভিন্ন পার্সও চুরি হয়ে যাচ্ছে। স্থান সংকট ও রক্ষণাবেক্ষণ না করায় নষ্ট হয়ে যাচ্ছে গুরুত্বপূর্ণ মামলার আলামত।

পুলিশ সুপার কার্যালয় সূত্রে জানা যায়, মামলার আলামতসহ বিভিন্ন অপরাধে জব্দকৃত প্রায় ২ হাজারেও বেশি যানবাহন আছে সরকারি মালখানায়। এদের মধ্যে তিন স্থরের মোটরসাইকেল রয়েছে। মামলার আলামত, চোরাইকৃত যানবাহন ও কাগজপত্র বিহীন যানবাহন। আইনী জটিলতার কারনে অনেক মালিকই ছাড়িয়ে নিতে পারেন না সে গাড়ি। তাই দিনের পর দিন এভাবে জমে গাড়ির স্তুপ। আর আইনী জটিলতার করণেও ওয়াকসন দেওয়া যাচ্ছে না।

লক্ষ¥ীপুর জজকোর্টের এডভোকেট হারুনুর রশিদ ব্যাপারী বলেন, আইনী জটিলতার কারনে এসব গাড়ি সরকারী মালখানায় বছরের পর বছর নষ্ট হচ্ছে। গাড়ি সংরক্ষনের কোন উদ্যোগ নেই প্রশাসনের। জব্দকৃত গাড়িগুলো যদি মামলা নিস্পত্তি করে নিলামে দেওয়া হয় তাহলে সরকার লক্ষ লক্ষ টাকা রাজস্ব আদায় হতো।

লক্ষ্মীপুরের পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জান বলেন, জব্ধকৃত এসব গাড়ির বেশিরভাগই চোরাই। এছাড়া সঠিক কাগজ-পত্র না থাকায় দেয়া যাচ্ছেনা এসব মোটরসাইকেল। অল্প সময়ের মধ্যে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন পুলিশের এ কর্মকর্তা।