ব্রেকিং:
রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া? কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

কবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়বে, জানালো রাশিয়া

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৭ জুলাই ২০২২  

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) অংশীদারিত্ব থেকে বেরিয়ে আসবে রাশিয়া। এ বিষয়ে ইতোমধ্যে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সিদ্ধান্ত মোতাবেক ২০২৪ সালের পর মহাকাশ স্টেশন থেকে বেরিয়ে আসবে তারা। রুশ গণমাধ্যম তাসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ছায়া আপাতত পড়ছে না মহাকাশে। মস্কোর পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২৪ সাল পর্যন্ত আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়বেন না রুশ মহাকাশচারীরা।

ইউক্রেন যুদ্ধের জেরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বিজ্ঞান ও প্রযুক্তির গবেষণার কাজকর্ম ক্ষতিগ্রস্ত হতে পারে বলে গত কয়েক মাস ধরেই জল্পনা চলছিল।

কিন্তু মঙ্গলবার (২৬ জুলাই) রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস-এর নতুন প্রধান ইউরি বরিসভ জানান, ২০২৪ সাল পর্যন্ত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনেই থাকবেন রুশ মহাকাশচারীরা। 

এদিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পরে বরিসভ বলেন, আমরা এখন মহাকাশ চুক্তি মেনে চলব। অবশ্যই, আমরা আমাদের অংশীদারদের প্রতি সব বাধ্যবাধকতা পূরণ করব। তবে ২০২৪ সালের পরে স্টেশনটি ছেড়ে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্তটি আপাতদৃষ্টিতে বরিসভের সাম্প্রতিক পূর্বসূরি দিমিত্রি রোগোজিনের দেয়া বক্তব্যের পুনরাবৃত্তি। যিনি ইউক্রেন আক্রমণের আগে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে রাশিয়ার আইএসএস চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার সম্ভাবনার বিষয়ে খোলামেলা আলোচনা করে বক্তব্য রেখেছিলেন।

ইউক্রেন যুদ্ধ নিয়ে রেষারেষির জেরে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার মহাকাশ চুক্তি ভেস্তে যেতে পারে বলে জল্পনা ছিল। এর জেরে অনিশ্চিত হয়ে পড়ার আশঙ্কা ছিল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ভবিষ্যতও।

কারণ যে পাঁচটি দেশের মহাকাশ গবেষণা সংস্থা যৌথভাবে পরিচালনা করে মহাকাশ স্টেশন তাদের মধ্যে রয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’ ও রুশ সংস্থা রসকসমস।

মস্কোর ঘোষণার পর আপাতত সেই জল্পনার অবসান হলো। যদিও মস্কোর সিদ্ধান্তে এটা স্পষ্ট যে, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের সঙ্গে মহাকাশ গবেষণাক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত চুক্তি দীর্ঘায়িত করতে চায় না মস্কো।

ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০০ কিলোমিটার উপরে পৃথিবীর কক্ষপথে মহাকাশ স্টেশনের অবস্থান। ১৯৯৮ সাল থেকে এটি ভরশূন্য অবস্থায় দিন-রাত প্রায় দেড় ঘণ্টা অন্তর একবার করে পৃথিবীকে প্রদক্ষিণ করে চলেছে। 

সিএনএনের দাবি, বয়সের কারণে মহাকাশ স্টেশনে অসংখ্য ফাটল দেখা দিয়েছে। এ ছাড়া পৃথিবীর কক্ষপথে জমা হওয়া নানা মহাকাশ-বর্জ্যের কারণে মহাকাশ স্টেশনে অবস্থানকারী নভোচারীদের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এ পরিস্থিতিতে ২০৩১ সালে সেটা পাকাপাকিভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নাসা। সেখানে এখন রয়েছেন যুক্তরাষ্ট্রের চার ও রাশিয়ার তিন মহাকাশচারী।

রাশিয়া মহাকাশ স্টেশন ছাড়ার সময়সীমা ঘোষণা করলেও বিষয়টি এখনো যুক্তরাষ্ট্রকে জানানো হয়নি।মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কনফারেন্সে (আইএসএসআরডিসি) নাসার ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেন যে, রসকসমস থেকে তাদের সঙ্গে কোনো যোগাযোগ করা হয়নি।

নাসার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের পরিচালক রবিন গ্যাটেনস সম্মেলনের একটি প্যানেলে বলেছেন, 'আমরা আমাদের অংশীদারের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য পাইনি।' তিনি আরও জানান, যে নাসা পরিকল্পনাটি এগিয়ে নেয়ার বিষয়ে কথা বলবে।