ব্রেকিং:
কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

দেশে ব্রডব্যান্ড-আইওটি-এআই ক্ষেত্রে অগ্রগতি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২১  

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব থাকা সত্ত্বেও বাংলাদেশ আইসিটি খাতে অগ্রগতি বজায় রেখেছে। ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে দেশটি ব্রডব্যান্ড, ইন্টারনেট অব থিংস (আইওটি) এবং আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) ক্ষেত্রে অগ্রগতি করেছে।

সম্প্রতি হুয়াওয়ের গ্লোবাল কানেক্টিভিটি ইনডেক্স-২০২০ এর প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। 

সরবরাহ, চাহিদা, অভিজ্ঞতা এবং সম্ভাবনা- এই চার স্তম্ভের অধীনে মোট ৪০টি সূচকের ভিত্তিতে হুয়াওয়ে এই প্রতিবেদনটি প্রকাশ করে। মূল্যায়িত হওয়া মোট ৭৯ টি দেশকে তিনটি বিভাগে বিভক্ত করা হয়। যেমন- ফ্রন্টরানার্স, অ্যাডাপ্টারস এবং স্টার্টার্স।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ প্রথম বিভাগের প্রতিনিধিত্ব করে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বাংলাদেশ ব্রডব্যান্ড, ইন্টারনেট অব থিংস (আইওটি) এবং আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) ক্ষেত্রে অগ্রগতি করেছে। এর ফলে এই বছর বাংলাদেশের পোর্টফোলিওতে আরো তিনটি পয়েন্ট যুক্ত হয়েছে।

বৃহস্পতিবার হুয়াওয়ের পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্রডব্যান্ড কভারেজটিতে বাংলাদেশের স্টার্টার্সরা উল্লেখযোগ্য অগ্রগতি করেছে।

সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, স্টার্টার্সদের গড় মোবাইল ব্রডব্যান্ড অনুপ্রবেশ ২.৫ গুণ,  ৪জি সাবস্ক্রিপশন বৃদ্ধি পেয়েছে এবং তাদের মোবাইল ব্রডব্যান্ডটি ২৫ শতাংশ বেশি সাশ্রয়ী হয়েছে।

এই অর্জনগুলো স্টার্টার্স গ্রুপের অন্তর্ভুক্ত দেশগুলোকে আরো উন্নত ডিজিটাল পরিষেবা সরবরাহ করতে এবং অর্থনৈতিক উন্নয়নে নতুন সুযোগ গ্রহণ করতে সক্ষম করেছে। এছাড়া ২০১৪ সালের পর থেকে তাদের ই-কমার্স ব্যয় প্রায় দ্বিগুণ হয়েছে।

জিসিআই ২০১৯ এর প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ গত কয়েক বছরে ডিজিটাল অর্থনীতিতে একটি উল্লেখযোগ্য প্রবৃদ্ধি ও উন্নতির মাধ্যমে শীর্ষস্থানীয়দের মধ্যে নিজেদের অবস্থান নিশ্চিত করেছে।

জিসিআইয়ের এই প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সাল থেকে গ্লোবাল কানেকটিভিটি সূচকে বাংলাদেশ আট পয়েন্ট এগিয়ে গেছে। গত বছরের তুলনায় দেশটি ২০২০ সালে এই ৪০টি সূচকের মধ্যেএআই ও আইওটি সম্পর্কিত সম্ভাবনা বাড়ানোর পাশাপাশি আন্তর্জাতিক ইন্টারনেট ব্যান্ডউইদথ এবং ফোর জি সংযোগে অগ্রগতি নিশ্চিত করেছে। 

জিসিআইয়ের ২০২০ সালের প্রতিবেদনটিতে বলা হয়, শিল্পের ডিজিটাল রূপান্তর দেশগুলোকে উত্পাদনশীলতা বাড়াতে, অর্থনৈতিক পুনরুদ্ধারকে জাগ্রত করতে এবং ভবিষ্যতের প্রতিযোগিতামূলক বিকাশে সহায়তা করবে।

হুয়াওয়ের গবেষণায় প্রকাশিত হয় যে, যেই অর্থনীতি উত্পাদনশীলতা বৃদ্ধি করতে পারে এবং ইন্টিলিজেন্ট কানেকটিভিটির সঙ্গে ডিজিটাল হতে পারে সেটির শ্রমিক প্রতি বা ঘন্টা প্রতি কাজে জিভিএ-ও সাধারণত বেড়ে যায়।