ব্রেকিং:
কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

মঙ্গল গ্রহের স্পেসস্যুট পরীক্ষা করতে আগ্নেয়গিরিতে!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০১৯  

আইসল্যান্ডের এক আগ্নেয়গিরিতে মঙ্গল গ্রহের স্পেসস্যুট পরীক্ষা করা হয়েছে। আবহাওয়া এবং বেশ কিছু প্রযুক্তিগত ব্যর্থতা থাকলেও গবেষকরা বলছেন এই অভিযান সফল। খবর মিরর।মঙ্গল গ্রহে পা রাখা প্রথম মানব যে স্পেসস্যুট পরবেন সেটা উন্মোচন করা হয় ২০১৪ সালে। নাসা’র জেড-২ প্রোটোটাইপ স্পেসস্যুটের ওপর ভিত্তি করে এমএস-১ নামের এই স্যুট বানিয়েছেন রোড আইল্যান্ড স্কুল অফ ডিজাইন-এর মাইকেল লাই। 

মঙ্গল গ্রহের মেরু অঞ্চলের অবস্থা অনেকটা আইসল্যান্ডের গ্রিমসভখট আগ্নেয়গিরির মতো। সেটার কঠিন আবহাওয়া এবং অস্থিতিশীল ভূখণ্ড স্যুটটি পরীক্ষার জন্য বেশ উপযোগী। তাই গ্রিমসভখট পাহাড়ের তাবুতে ছয় দিন ছিলেন গবেষক দলটি। মঙ্গল গ্রহের মতো পরিবেশে স্যুট পরে নমুনা সংগ্রহ এবং চলাফেরা করেছেন গবেষকরা। স্যুটটি পরে পাহাড়ে চড়া যায় কি-না তাও পরীক্ষা করা হয়েছে।

জানা যায়, জেড-২ স্পেসস্যুটটির ওজন ৬৫ কেজি। নতুন এমএস১ স্যুটের ওজন মাত্র ২৩ কেজি। মঙ্গলের মধ্যাকর্ষণ বলে জেড-২ স্পেসস্যুটের ওজন হতো ২৩ কেজির কাছাকাছি। ফলে মঙ্গল গ্রহে নতুন এমএস১ স্যুটের ওজন হবে আরো কম।