ব্রেকিং:
কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত
  • শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

সাইদীর গায়েবানা জানাজা : ইসলাম কী বলে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৩  

একাধিকবার জানাজা পড়া এটা সুন্নাহ নয়, সুন্নাহ হল একবার জানাজা হওয়া। আমাদের দেশে যে গায়েবানা জানাজা পড়া হয়ে থাকে এটা রাজনৈতিক জানাজা বলতে পারেন। কাজেই শরিয়তে একাধিক জানাজার কোনো বিধান নেই।
 

গত ১৪ আগস্ট রাত ৮টা ৪০ মিনিটে মারা যান আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী। তার মৃত্যুর পর রাজধানীর বায়তুল মোকাররম মসজিদসহ সারা দেশের একাধিক স্থানে গায়েবানা জানাজা পড়ানোর দাবি উঠে। এমনকি বিভিন্ন স্থানে জানাজা ইস্যুতে সংঘর্ষেও জড়ায় জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা। কিন্তু যে গায়েবানা জানাজা নিয়ে এতো হৈচৈ, এতো হুলস্থুল, সেই জানাজা কি আদৌ জায়েজ? ইসলাম কী বলে?

একাধিকবার জানাজা পড়া এটা সুন্নাহ নয়, সুন্নাহ হল একবার জানাজা হওয়া। আমাদের দেশে যে গায়েবানা জানাজা পড়া হয়ে থাকে এটা রাজনৈতিক জানাজা বলতে পারেন। কাজেই শরিয়তে একাধিক জানাজার কোনো বিধান নেই।

হাদিস শরিফে এসেছে, অযথা বিলম্ব না করে মরদেহ তাড়াতাড়ি দাফন করতে বলা হয়েছে। এমতাবস্থায় যদি একাধিক জানাজা পড়া হয় তাহলে লাশ দাফনে বিলম্ব হয় এবং এই হাদিসের ওপর আমল সম্ভব হয় না।

একবার এক নারী সাহাবির লাশ দাফনের পর তার কবরের সামনে হজরত রাসুলুল্লাহ (সা.) গায়েবানা জানাজার নামাজ পড়েছেন। তবে সেই সাহাবি যেই জায়গায় মারা গিয়েছিলেন সেখানে তার জানাজার কোনো ব্যবস্থা ছিল না, এমনকি সেখানে জানাজা দেওয়ার মতো কোনো মুসলমানও ছিল না এবং তার দাফন হয়ে গেছে। অথচ কোন মুসলমান মারা গেলে তার জানাযা পড়া অন্য মুসলিমদের উপর ফরযে কিফায়াহ হয়ে যায়। এজন্যই রাসূল (স.) তার জানাজা পড়েছিলেন।

কিন্তু বিভিন্ন জায়গায় যেসব সাহাবিরা জেহাদে শহীদ হয়েছিলেন নবী (সা:) দূর থেকে তাদের গায়েবানা জানাজা করতে কখনও না অনুমতি দিয়েছেন,  না নিজে করেছেন। কাজেই জানাজা একবার হওয়াই সুন্নত। একাধিক জানাজাও শরীয়ত সম্মত নয়।