ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

নির্বাচনের আগেই জামায়াতকে বাদ দিতে চায় বিএনপি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৪ আগস্ট ২০২২  

দেশ ও আন্তর্জাতিক নানা চাপের কারণে দ্বাদশ নির্বাচনের আগেই ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতকে বাদ দিতে চাইছে বিএনপি।

অনেকে মনে করেন, ২০১৩-১৪ সালের দিকে বিএনপি যখন নাশকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে ব্যর্থ হচ্ছিল, তখন একের পর এক নাশকতা চালিয়ে দেশে অরাজকতা সৃষ্টি করেছিল জামায়াতে ইসলাম।

এছাড়া বর্তমানে জামায়াতকে নিয়ে দেশি ও আন্তর্জাতিক চাপে পড়েছে বিএনপি। বিভিন্ন সংস্থা ও রাষ্ট্র থেকে সাফ জানানো হয়েছে, জামায়াতের সঙ্গ ত্যাগ না করলে বিএনপিকে কোনোরকম রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতা করা হবে না। তাই নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে এবং অর্থনৈতিক সহায়তা ঠিক রাখতে বিএনপি কৌশলে জামায়াতকে নিয়ে খেলছে। পাশাপাশি সাংগঠনিকভাবে দুর্বল জামায়াতকে রাজনীতির মারপ্যাঁচে ফেলে সুবিধা আদায় করতে এখন জামায়াত বধের দায় সরকারের ঘাড়ে চাপাতে চায় বিএনপি।

বিএনপির অনেকেই এখন মনে করেন, ২০০৯ ও ২০২০ সালের জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতের কারণেই হেরে গিয়েছিল বিএনপি। ফলে ২০২৪ সালের নির্বাচনে জয়ী হতে জামায়াতকে ছুড়ে ফেলে দিতে চাইছে বিএনপি।

বিষয়টি বিএনপির নতুন রাজনীতির অংশ হিসেবে দাবি করে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, জামায়াতের পাপের বোঝা টানতে টানতে বিএনপি এখন ক্লান্ত। এরমধ্যে বারবার নির্বাচনে পরাজয়, অর্থ সহায়তা বন্ধের হুমকি, জাতীয় ও আন্তর্জাতিক চাপের মুখে পড়ে বিএনপি এখন জামায়াতকে ত্যাগ করার কৌশল খুঁজছে। বিএনপি বুঝতে পেরেছে জামায়াতকে সঙ্গে নিয়ে চললে বদনাম ছাড়া আর কিছুই পাওয়া যাবে না। তাই কৌশলে লন্ডন থেকে জামায়াত নেতাকে অর্থ ও পদের প্রলোভন দেখিয়ে জামায়াত ভাঙার চেষ্টা করছে বিএনপি। জামায়াত অন্ধের মতো বিএনপিকে ভরসা করে নিশ্চিহ্ন হওয়ার পথে পা বাড়িয়েছে। জামায়াতকে যেকোনো মুহূর্তে ছুড়ে ফেলবে বিএনপি।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে বিএনপি এককভাবে রাজপথে ফিরতে চায়। আমরা অনেক আগে থেকেই বলেছি- প্রয়োজনে জামায়াত কেন, যে কাউকেই ত্যাগ করবে বিএনপি। আমরা রাজনীতি করতে এসেছি, কোনো দলকে পুনর্বাসনের দায়িত্ব নেইনি।