ব্রেকিং:
কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

তারেক, দল ও পরিবারের ত্রিমুখী দ্বন্দ্বে বলি হচ্ছেন বেগম জিয়া!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসনের কারামুক্তির প্রক্রিয়া নিয়ে গোলকধাঁধায় আটকা পড়েছে বিএনপি। দল, পরিবার ও তারেক রহমানের স্ববিরোধী অবস্থানের কারণে বেগম জিয়ার কারাবাস দীর্ঘায়িত হচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা

বিশ্লেষকদের মতে, তারেক রহমান এবং বিএনপির অন্যান্য দুর্নীতিবাজ নেতাদের অপকর্মের দায় একা বয়ে বেড়াচ্ছেন বেগম জিয়া। বেগম জিয়া অন্য নেতাদের অপরাধের দায়মুক্তির জন্য জেলখাটায় সেসব নেতারা বেগম জিয়ার মুক্তির জন্য কোন পদক্ষেপ গ্রহণ করছেন না বলেও মনে করছেন তারা।

বেগম জিয়ার মুক্তি নিয়ে বিএনপির চলমান বিভ্রান্তিকর অবস্থার বিষয়ে জানতে চাইলে পরিচয় গোপন রাখার শর্তে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন অধ্যাপক বলেন, বিএনপি সিদ্ধান্তহীনতার কারণে তাদের নেত্রীর প্যারোলে মুক্তির বিষয়কে পরিবারের ওপর চাপিয়ে দিচ্ছে। তাদের মধ্যে একতা বা ঐকমত্য নেই। বোঝা যাচ্ছে তাদের মধ্যে নানা জনের নানা মত, ফলে তারা বিভিন্ন ক্ষেত্রে সিদ্ধান্তহীনতায় ভুগছে। দলের সিদ্ধান্তগুলো পরস্পরবিরোধী। যা দলটির জন্য অশনি সংকেত।

তিনি আরো বলেন, বেগম জিয়া দুর্নীতিবাজ হলেও বিএনপির মূল নেতা তিনি। তাকে নিয়ে দলের ভেতর যে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হয়েছে সেটি লজ্জাজনক বিষয়।

এদিকে বিএনপি ছেড়ে আসা এম মোরশেদ খান বলেন, বিএনপিতে নানা ধরনের অভ্যন্তরীণ টানাপোড়েন চলছে। দলটির আত্মসমালোচনা কী তা মানুষকে পরিষ্কার করা দরকার। জামায়াতের সঙ্গে তাদের সম্পর্ক কোন ধরনের এবং কেন বেগম জিয়ার মুক্তি নিয়ে ধীরগতিতে এগুচ্ছে বিএনপি, এই বিষয়ে পরিষ্কার ধারণা নেই দলটির তৃণমূল নেতাদের। যার কারণে তৃণমূল থেকে আন্দোলন গড়ে উঠছে না। সর্বোপরি বলব, রাজনৈতিক ভুল সিদ্ধান্তের কারণে খালেদা জিয়ার কারাবাস দীর্ঘায়িত হচ্ছে।

তিনি আরো বলেন, নিজেরা নিজেদের আঙিনায় গর্ত খুঁড়লে অন্যরা তো সেই সুযোগ নেবেই। এটাই জগতের নিয়ম। বিএনপির শীর্ষ নেতারা সবাই তো বাইরে। তারা একত্রিত হয়ে সিদ্ধান্ত নিতে সক্ষম হলে বেগম জিয়াকে আজ কারাবাসে থাকতে হতো না। সত্যি বলতে, তারেক রহমান ও বিএনপির অন্যান্য দুর্নীতিবাজ নেতাদের সবকিছুর দায় ও পরিণতি ভোগ করছেন খালেদা জিয়া একাই। আর বিএনপি নেতারা তাদের দায়মুক্তির জন্য বেগম জিয়ার মুক্তির আন্দোলন নিয়ে তাই এতোটা আগ্রহী নন। এটাই হলো বিএনপির রাজনীতির বড় ট্র্যাজেডি।