ব্রেকিং:
নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া? কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা
  • সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বর আসার আগে বিয়ে বাড়িতে ম্যাজিস্ট্রেট, বাল্যবিয়ে পণ্ড

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ জুলাই ২০২৩  

সবার সামনে পরিবেশন করা হলো খাবার। প্রথম দফায় খাওয়া শেষ হলে বসবে পরের দল। অন্যদিকে কনে পক্ষ অপেক্ষা করছে বরের জন্য। 

তবে বর আসার আগেই বিয়ের আসরে উপস্থিত হন নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার সহকারী কমিশনার, ভূমি (ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফ আল জিনাত। ঘটনাস্থলে পৌঁছে বাল্যবিয়ে বন্ধ করে দেন তিনি। এ সময় কনের মাকে গুণতে হয় ২৫ হাজার টাকা জরিমানা।    

সোমবার (১৭ জুলাই) বিকেলে উপজেলার ছয়ানী ইউনিয়নের দোয়ালিয়াগ্রামে গ্রামে এ ঘটনা ঘটে। বাল্যবিবাহের শিকার হতে যাওয়া ওই স্কুলছাত্রী (১৪) স্থানীয় সরকারি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী এবং একই এলাকার বাসিন্দা।

স্থানীয় সূত্রে জানা যায়, বেগমগঞ্জ উপজেলার ছয়ানী ইউনিয়নের ৫নং ওয়ার্ডের স্কুলছাত্রী মেয়ের বাল্যবিয়ের আয়োজন চলছিল।  প্রবাসী বর নোয়াখালীর সদর উপজেলার বাসিন্দা। বিকেলের দিকে বর এবং বরযাত্রীর আসার জন্য অপেক্ষা করেছিলেন মেয়ের বাড়ির লোকজন। এ সময় উপজেলার সহকারী কমিশনার, ভূমি (ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফ আল জিনাত বিয়ে বাড়িতে উপস্থিত হন। এরপর তিনি সেই বিয়ে বন্ধ করে দেন,  কনের মাকে ২৫ হাজার টাকা জরিমানা করেন এবং বিয়ের খাবারগুলো পাশের দুটি মাদরাসার শিশুদের  মাঝে বিতরণ করেন। ম্যাজিস্ট্রেট আসার খবর শুনে বর আসেনি। 

উপজেলার সহকারী কমিশনার, ভূমি (ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফ আল জিনাত ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন বলেন, ৩৩৩ থেকে বাল্য বিবাহ হচ্ছে এই তথ্য পেয়ে অভিযান পরিচালনা করা হয়। কনের বাড়িতে ম্যাজিস্ট্রেট এসেছে শুনে বর আর আসেননি। অভিভাবকরা ১৮ বছর পূর্ণ হওয়ার আগে বিয়ের কাজ সম্পন্ন করবেন না মর্মে প্রতিশ্রুতি প্রদান করেন। জরিমানার পাশাপাশি বিয়ের খাবারগুলো এতিম খানায় বিতরণ করা হয়। এছাড়া সেখানে উপস্থিত সবাইকে বাল্যবিয়ের কুফল ও এর আইনগত ব্যবস্থা সম্পর্কে সচেতন করা হয়েছে। বাল্যবিবাহ প্রতিরোধে এমন অভিযান অব্যাহত থাকবে। 

এ সময় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো. আলমগীর হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আহমেদ উল্লাহ সবুজসহ আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।