ব্রেকিং:
কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

সোনাপুরে উচ্ছেদ অভিযানে দখলমুক্ত খাল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৬ আগস্ট ২০১৯  

নোয়াখালী শহরে জলাবদ্ধতা নিরসনে তিনটি খাল পুনরুদ্ধারের জন্য উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। আর এই খালগুলো হল ছাগলমারা খাল, সোনাপুর-চরজব্বার খাল, সোনাপুর-নোবিপ্রবি খাল।
সোনাপুর বাজারের জিরো পয়েন্ট উচ্ছেদ অভিযানে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের উদ্যোগের সঙ্গে যুক্ত করা হয় সেনাবাহিনীকে। তবে উচ্ছেদে নিঃস্ব হয়ে পড়েছেন বাজারের ব্যবসায়ীরা।
দীর্ঘদিন থেকে দখল, দূষণ আর সংস্কারের অভাবে এসব খালের অস্তিত্ব হারাতে বসেছে। শহরের পানি নামার একমাত্র পথ এ খালগুলোতে গড়ে উঠেছে বাড়িঘর, দোকানপাটসহ বিভিন্ন অবৈধ স্থাপনা।
যে কারণে প্রতি বছর বর্ষার শুরু থেকে শেষ পর্যন্ত শহরের বেশিরভাগ এলাকা থাকে জলমগ্ন। তলিয়ে যায় বাসাবাড়ি, অফিস, আদালত, শিক্ষা প্রতিষ্ঠান।

অবশেষে এসব খাল দখলমুক্ত এবং পুনরুদ্ধারের উদ্যোগ নেয় জেলা প্রশাসন, পৌরসভা। বিএডিসির মাধ্যমে ২৭ জুন থেকে মাইজদী পৌর বাজারের সামনে থেকে ছাগলমারা খাল দখলমুক্ত করে পুনঃখননের মাধ্যমে এ কাজ শুরু হয়। তত্ত্বাবধান করে সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেড।
এরপর শনিবার সকাল থেকে সোনাপুর বাজারে খালের শত শত অবৈধ স্থাপনা গুড়িয়ে দেয়া হয়।
সোনাপুর পৌর বাজার কমিটির সভাপতি সৈয়দ জামান নাসের লিটন জানান, উচ্ছেদ অভিযানের কারণে শত বছরের সোনাপুর বাজারের ব্যবসায়ীরা পথে বসেছে। ব্যবসায়ীদের কোটি কোটি টাকা ঋণের বোঝা কে নেবে? ব্যবসায়ীদের পুনর্বাসনের দাবি জানান তিনি।
এ ব্যাপারে নোয়াখালী সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাকারিয়া জানান, মাইজদী থেকে সোনাপুর পর্যন্ত ছাগলমারা খাল, অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খনন কাজ এগিয়ে নেয়া হবে, এক্ষেত্রে কাউকে কোনো প্রকার ছাড় দেয়া হবে না।
যেকোনো মূল্যে এ খালগুলো আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে বলে জানান সদর-সুবর্ণচর আসনের এমপি একরামুল করিম চৌধুরী।