ব্রেকিং:
কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ট্রেনের ২০ হাজার বগিকে বানানো হচ্ছে আইসোলেশন ওয়ার্ড

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২০  

২০ হাজার বগির প্রতিটিতে ১৬ জন করে রোগী স্বচ্ছন্দে থাকতে পারবেন

২০ হাজার বগির প্রতিটিতে ১৬ জন করে রোগী স্বচ্ছন্দে থাকতে পারবেন

বিশ্ব মহামারির আগে প্রতিদিন ২০ হাজার যাত্রীবাহী ট্রেন চলাচল নিয়ন্ত্রণ করতো ভারতীয় রেলওয়ে। দূরপাল্লা থেকে শুরু করে নানা মহানগরের মাঝে প্রায় ৭ হাজার ৩৪৯টি স্টেশন থেকে ছাড়তো এসব ট্রেন। ভারতজুড়ে এখন চলছে ২১ দিনের লকডাউন। তাই ১৪ এপ্রিল পর্যন্ত যাত্রী পরিবহন সেবা বন্ধ রাখার ঘোষণা দেয় ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ।

ট্রেন চলাচল বন্ধের ঘোষণা দিয়েই হাত গুটিয়ে বসে নেই ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ। হু-হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা, এ কথা মাথায় রেখে ২০ হাজার বগি আইসোলেশন ওয়ার্ডে রূপান্তর করছে তারা।

এশিয়ার প্রাচীনতম রেলওয়ে নেটওয়ার্কটির ১২৫টি নিজস্ব হাসপাতাল রয়েছে ভারতজুড়ে। তাই নিঃসন্দেহে ভ্রাম্যমাণ হাসপাতাল শয্যা পরিচালনার সক্ষমতা আছে প্রতিষ্ঠানটির। দেশটিতে করোনা হানা দেয়ার পরই ১৬টি রেলওয়ে জোন প্রধানদের এক বিশেষ নির্দেশনায় অব্যবহৃত রেলওয়ে ক্যারেজ (বগি) চিহ্নিত করার নির্দেশ দেয়া হয়। এসব বগিকেই হাসপাতালে রূপ দেয়ার কাজ চলছে এখন।

 

আইসোলেশন বগির জানালায় মশারি লাগাচ্ছেন দুই কর্মী

আইসোলেশন বগির জানালায় মশারি লাগাচ্ছেন দুই কর্মী

২০ হাজার বগির প্রতিটিতে ১৬ জন করে রোগী স্বচ্ছন্দে থাকতে পারবেন। নার্সদের জন্য থাকবে স্বতন্ত্র থাকার জায়গা। এছাড়াও থাকবে চিকিৎসকের জন্য একটি কেবিন। প্রয়োজনীয় ওষুধপত্র এবং যন্ত্রপাতি মজুদ থাকবে। সবচেয়ে বড় সুবিধা হলো এই বিশেষ ট্রেনগুলো তৈরি হওয়ার পর যেখানে প্রয়োজন সেখানেই হাজির হতে পারবে। 

ভারতের রেলওয়ে মন্ত্রী পীযুষ গয়াল এক টুইট বার্তায় বলেন, এখন থেকে রেলওয়ে পরিষ্কার, জীবাণুমুক্ত এবং স্বাস্থ্যসম্মত উপায়ে করোনা আক্রান্ত রোগীদের সুস্থ হওয়ার মতো পরিবেশ দিয়ে সহায়তা করবে।