ব্রেকিং:
কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বদঅভ্যাসই রাখবে সুস্থ!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

যেকোনো অভ্যাস গড়তে না-কি মাত্র ২১ দিন সময় লাগে! তবে সাম্প্রতিক গবেষণা বলছে অন্য কথা। আচরণের একটি নতুন অভ্যাসে পরিণত হতে কমপক্ষে ৬৬ দিন সময় লাগে। তবে একটি অভ্যাস ত্যাগ করতে এর চেয়ে বেশি সময় নেয়। তবে সব বদঅভ্যাসই কিন্তু খারাপ নয়! জেনে নিন এমনই কয়েকটি বদ অভ্যাস যেগুলো ভালো অভ্যাস বলতে আপত্তি নেই!
দাঁত দিয়ে নখ কাটা 

অনেকেরই এই নখ কাটার বদ অভ্যাসটি রয়েছে। জানেন কি, এতে নিজের কতটুকু উপকার করছেন? যখন দাঁতে নখ কাটচ্ছেন তখন নখের উপরের থাকা ব্যাকটেরিয়াগুলো আপনার পেটে চলে যাচ্ছে। এটি আপনার প্রতিরোধ ব্যবস্থাটিকে ডাব্লুবিসি তৈরি করতে সহায়তা করে। যা বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে। শরীর এই ব্যাকটেরিয়াগুলোকে আশ্রয় দেয়। যাতে খারাপ ব্যাকটেরিয়াকে দমন করতে পারে। আরো বলা হয়, যে লোকেরা নখ কামড়ায় বা চুষে থাকে তাদের অ্যালার্জি হওয়ার ঝুঁকি কম থাকে।
 
চুইংগাম চিবোনো 

চুইংগাম চিবানোর অভ্যাসও রয়েছে অনেকের। ধারনা করা হয়, এটি স্বাস্থ্যের জন্য খারাপ। তবে জানেন কি? এক গবেষণায় দেখা যায়, এমন কোনো খারাপ অভ্যাস নয়। বরং চুইংগাম আপনাকে ক্যাফেইনের চেয়েও বেশি মনোযোগ বাড়াতে সহায়তা করে। আপনার স্মৃতিশক্তি তীক্ষ্ণ করে তোলে। এমনকি স্ট্রেস হ্রাস করে এবং কর্টিসলের স্তর বাড়িয়ে হরমোনগুলোর ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।  

ঢেকুর তোলা 

পেট ভরে খাওয়ার পর তৃপ্তির ঢেকুর তোলেন অনেকেই। তবে এটিকে খারাপ অভ্যাস বা লজ্জার মনে করে আটকে রাখেন অনেকই। এতে পেটের ভিতরে রাখা গ্যাস জমে বুকে ব্যথা হতে পারে। এটি আমাদের পেটে আটকে থাকা বাতাসকে মুক্তি দেয়। তবে আপনি যদি খুব বেশি আক্রান্ত হয়ে থাকেন। তবে কোনো ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন। কারণ এটি অ্যাসিড রিফ্ল্যাক্স ডিজিজের লক্ষণ হতে পারে।  
 
গোসলের সময় প্রস্রাব করা 

অনেকেই হয়তো এটি বিশ্বাস করতে চাইবেন না। তবে কমপক্ষে ৭৫ শতাংশ মানুষ তাদের জীবদ্দশায় কমপক্ষে একবার হলেও দাড়িয়ে গোসলের সময় কাজটি করেন। তবে এতে লজ্জার কিছু নেই। কারণ আপনার প্রস্রাবের ইউরিক অ্যাসিড এবং অ্যামোনিয়া পায়ের আঙ্গুলের মধ্যে ছত্রাকের সংক্রমণ রোধ করতে সহায়তা করতে পারে।