ব্রেকিং:
নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া? কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা
  • সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

সাবধান! স্মার্টফোন থেকে হতে পারে ক্যান্সার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ জুলাই ২০১৯  

রাত নেই, দিন নেই—স্মার্ট ফোন, ট্যাব কিংবা ল্যাপটপের সামনে বসে থাকেন অনেকেই। তাদের জন্য দুঃসংবাদ দিচ্ছে এক গবেষণা। জানা গেছে, লাইট এমিটিং ডায়োডের (এলইডি) এই নীল আলো থেকেও হতে পারে ক্যান্সার। সায়েন্স অব দ্য টোটাল এনভায়রনমেন্ট ম্যাগাজিনে এই গবেষণাপত্র প্রকাশ করা হয়।

গবেষণাপত্রে বলা হয়েছে, বেশি সময় এলইডির সামনে থাকার কারণে মেলাটোনিনের মতো ঘুমের সহযোগী হরমোনের মাত্রা কমে যাচ্ছে মস্তিষ্ক, রেটিনা, ডিম্বাশয় ও সিরামে। ধীরে ধীরে বেড়ে যাচ্ছে এনএফ-কাপ্পাবিটা ও টিএনএফ-আলফা নামের দু’টি রাসায়নিক। এগুলো বৃদ্ধি পেলে ডিম্বাশয়ে টিউমার জন্মানোর সম্ভবনা বেড়ে যায়। সেক্ষেত্রে স্মার্টফোনের এই নীল এলইডি আলো ডিম্বাশয়ে ক্যান্সারপ্রবণ টিউমারের জন্ম দিতে পারে।

বাঙালি বিজ্ঞানী অসমঞ্জ চট্টরাজ বিষয়টি নিয়ে গবেষণা করেছে বহুদিন। তিনি বলেন, চিন্তার সবচেয়ে বড় কারণ হল আলোর রং। কারণ, ক্ষুদ্রতম তরঙ্গদৈর্ঘ্যের এই দৃশ্যমান নীল আলোর সবচেয়ে বড় উৎস। তাই এলইডি-র নীল আলোর এই ক্ষতি মানুষের জন্য বিপজ্জনক।

গত বছরের শুরুতে ইংল্যান্ডের এক্সেটার বিশ্ববিদ্যালয় ও বার্সেলোনা ইউনিভার্সিটি অফ গ্লোবাল হেলথের করা একটি যৌথ গবেষণায়ও একই ফল আসে। সেখানে বলা হয়, নীল আলোর ক্যান্সারের জন্ম দেয়ার ক্ষমতার আছে।