ব্রেকিং:
ফেরিতে আটলান্টিক পাড়ি দিতে গিয়ে অসুস্থ বাংলাদেশের ক্রিকেটাররা হলি আর্টিজানে নিহতদের প্রতি রাষ্ট্রদূতদের ফুলেল শ্রদ্ধা হলি আর্টিজান হামলা, পরের ৬ বছরে গ্রেফতার ২৪১০ জঙ্গি হলি আর্টিজান হামলা: রক্তের দাগ, বুলেটের ক্ষত রয়েছে স্মৃতিপটে হলি আর্টিজান মামলার অগ্রগতি কতদূর হলি আর্টিজান হামলা ও এদেশের জঙ্গিবাদ হলি আর্টিজানে জঙ্গি হামলার বিভীষিকাময় দিন হলি আর্টিজান মামলা: হাই কোর্টে এখনও শুনানির অপেক্ষা রাস্তার পাশে পড়েছিল কাপড়ে মোড়ানো নবজাতকের মরদেহ বাল্যবিয়ে বন্ধ, খাবার গেলো এতিমখানায় যমজ সন্তান জন্ম দিয়ে বিপাকে রুমা ব্রাহ্মণবাড়িয়ার পরিবর্তে ‘বি-বাড়িয়া’ না লিখার নির্দেশ যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না নোয়াখালীতে গৃহপরিচারিকার লাশ উদ্ধার ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট পেতে কাউন্টারে ভিড় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু বিশ্বে একদিনে করোনায় ১৩৮০ জনের মৃত্যু ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু বুয়েটের মেধা তালিকায় এবার আবরার ফাহাদের ছোট ভাই ফাইয়াজ কোরবানির হাটে মানতে হবে যেসব নির্দেশনা
  • শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

সত্যিকারের মানুষ হয়ে উঠতে পুঁথিগত জ্ঞানই যথেষ্ট নয়: শিক্ষামন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ জুন ২০২২  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের সত্যিকারের মানুষ হয়ে ওঠার জন্য পুঁথিগত জ্ঞানই যথেষ্ট নয়। 

মঙ্গলবার চলতি বছরের দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান, সেরা শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাদের আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা সপ্তাহ ২০২২ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় শিক্ষামন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতিযোগিতার মধ্য দিয়ে আরো ভালো করার জন্য উৎসাহিত করার মাধ্যমে শিক্ষার গুণগত মান অর্জন করা যায়।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা চাই শিক্ষার মাধ্যমে আত্মবিশ্বাসী বিজ্ঞানমনস্ক মানুষ তৈরি হবে। প্রযুক্তিবান্ধব মানুষ হবে, মানবিক গুণাবলী সমৃদ্ধ মানুষ হবে। একে অন্যের পাশে দাঁড়াবে এমন মানুষ তৈরি হবে। সত্যিকারের সোনার মানুষ হতে হলে পুঁথিগত জ্ঞানই যথেষ্ট নয়। শুধু বইয়ে যা পড়ছি সেই দক্ষতা নয়, বরং আমরা এখন সফট স্কিলসহ নানা ধরনের দক্ষতা অর্জন করব।

দেশসেরা বিদ্যালয় হিসেবে নির্বাচিত হয়েছে রাজশাহীর সরকারি পি এন (প্রমথ নাথ) বালিকা উচ্চ বিদ্যালয়। আর কলেজ পর্যায়ে দেশসেরা নির্বাচিত হয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ। এছাড়া কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ক্যাটাগরিতে দেশসেরা হয়েছে রংপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ।

গত ৫-৬ জুন কেন্দ্রীয়ভাবে রাজধানীতে চূড়ান্ত প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে ১৫ ক্যাটাগরিতে সাংস্কৃতিক কারিকুলামসহ মোট ২১৩ জনকে ২০২২ সালের বর্ষসেরা ঘোষণা করা হয়।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, শিক্ষার্থীদের কর্ম উপযোগী করার জন্য প্রায়োগিক শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। তিনি প্রায়োগিক শিক্ষার জন্য সহশিক্ষা কার্যক্রম, বিদ্যালয়ে জীবন ও জীবিকার সঙ্গে শিক্ষার্থীদের সম্পর্ক স্থাপন করার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।