ব্রেকিং:
তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া? কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার
  • মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

জেএসসি-জেডিসি পরীক্ষা: ২২ দিন কোচিং সেন্টার বন্ধ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা জন্য ২২ দিন কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রশ্ন ফাঁস রোধ করতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এই লক্ষ্যে অক্টোবরের ২৫ তারিখ থেকে নভেম্বরের ১৫ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে দেশের সব কোচিং সেন্টার।রোববার জেএসসি, জেডিসি ও সমমানের পরীক্ষার আইন-শৃঙ্খলা রক্ষা সংক্রান্ত মিটিং শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষা মন্ত্রী।

দীপু মনি বলেন, প্রশ্ন ফাঁস এক সময় শিক্ষা ব্যবস্থার সবচেয়ে বড় অভিশাপ ছিল। সেই জায়গা থেকে বেরিয়ে আসার সর্বোচ্চ চেষ্টা করছি। গত কয়েক বছরে প্রশ্ন ফাঁস রোধ করা গেছে। আশা করছি, এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষাতেও প্রশ্ন ফাঁস রোধ করা যাবে। এজন্য পরীক্ষা চলাকালীন সময় কোচিং সেন্টারগুলো বন্ধ রাখতে হবে।

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট বা জেডিসি পরীক্ষার সময়সূচি ২০১৯ প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত ২০১৯ সালের জেএসসি পরীক্ষার সময়সূচী অনুসারে, এবারের পরীক্ষা ২ নভেম্বর থেকে শুরু হবে। জেএসসি পরীক্ষা ১১ নভেম্বর ও জেডিসি পরীক্ষা ১৩ নভেম্বর ২০১৯ পর্যন্ত চলবে।

নির্ধারিত দিনগুলোতে ১০টা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ১০ম বারের মতো এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কক্ষে উপস্থিত হওয়া এবার বাধ্যতামূলক করা হয়েছে। তবে ব্যতিক্রম কিছু থাকলে কর্তৃপক্ষ বিবেচনায় নেবে।

শিক্ষামন্ত্রী বলেন, সাংবাদিক-পুলিশ ও রাজনীতিবিদ, সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। ছোটদের এই পরীক্ষা যেন সুন্দরভাবে শেষ করা যায় সেদিকে সবাইকে সচেতন হতে হবে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত সচিব মাহমুদুল হক, মাউশির পরিচালক সৈয়দ গোলাম ফারুকসহ অনেকে।