ব্রেকিং:
কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বছরজুড়ে এগিয়েছে আলোচিত যেসব মামলার বিচারকার্য

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০  

আলোচিত নানা ঘটনার মধ্য দিয়েই ২০২০ সাল অতিক্রম করছে। এ থেকে বাদ যায়নি ঢাকার আইন আদালত। করোনাভাইরাস বিচার বিভাগে কিছুটা সংকট তৈরি করলেও সেটা স্থায়ী হয়নি। বরং স্বাভাবিক হয়েছে আদালতের বিচারকার্য। এ বছর বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা, ক্যাসিনো খালেদ, জিকে শামীম, সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাসহ আলোচিত বিভিন্ন মামলার বিচার শুরু হয়েছে। এমনকি অনেক মামলার চার্জশিট আদালতে দাখিল হয়েছে। যেগুলো বিচার শুরু প্রাথমিক পর্যায়ে রয়েছে। এছাড়া বিচার শুরু হওয়া মামলার বিচার নিষ্পত্তির একদম শেষ পর্যায়ে চলে এসেছে। আগামী বছরের প্রথমেই এসব মামলা রায় হতে পারে।

২০২০ সালে আলোচিত যেসব মামলার বিচারকার্য শুরু হয়েছে:-

ক্যাসিনো খালেদের বিচার

মাদক আইনে করা মামলায় খালেদ মাহমুদ ভূঁইয়ার বিচার শুরু হয়েছে। গত ২৬ ফেব্রুয়ারি ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রবিউল আলম অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর এই আদেশ দেন। 

আবরার হত্যা মামলা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় বিচার শুরু হয়েছে। গত ১৫ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালত ২৫ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন।

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিচার

ফারমার্স ব্যাংকের চার কোটি টাকা ঋণ জালিয়াতি ও অর্থপাচারের মামলায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলমের আদালতে বিচার চলছে। গত ১৩ আগস্ট এ মামলার অভিযোগ গঠন করার মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচার শুরু হয়।

দুই মামলায় ডিআইজি মিজানের বিচার

অবৈধভাবে তথ্য পাচার ও ঘুষ লেনদেনের অভিযোগে দায়ের করা মামলায় পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক খন্দকার এনামুল বাছিরের বিচার চলছে। গত ১৮ মার্চ ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। 

অন্যদিকে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে করা আরেকটি মামলায় সাময়িক বরখাস্ত হওয়া পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানসহ চারজনের ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আসাদ মো. আসিফুজ্জামানের আদালতে বিচার চলছে। গত ২০ অক্টোবর আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। 

সাবরিনা-আরিফের বিচার

করোনার ভুয়া রিপোর্ট দেয়ার অভিযোগে প্রতারণার মামলায় জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনা চৌধুরী ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফুল হক চৌধুরীসহ আটজনের বিরুদ্ধে ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরীর আদালতে বিচার চলছে। গত ২০ আগস্ট ঢাকা মহানগর হাকিম মো. সারাফুজ্জামান আনছারীর আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। 

ডিআইজি প্রিজনস পার্থের বিচার

ঘুষ গ্রহণ ও অর্থপাচার আইনের মামলায় বরখাস্তকৃত সিলেট কেন্দ্রীয় কারাগারের উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) পার্থ গোপালের বিচার শুরু হয়েছে। গত ৪ নভেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলামের আদালতে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। 

ডিআইজি বজলুর রশীদের বিচার

তিন কোটি ১৪ লাখ ৩৫ হাজার ৯০২ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলায় কারা অধিদফতরের সাময়িক বরখাস্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) বজলুর রশীদের বিচার শুরু হয়েছে। গত ২২ অক্টোবর ঢাকা বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন।

জিকে শামীমের বিচার

অর্থ পাচার মামলায় সাত দেহরক্ষীসহ এসএম গোলাম কিবরিয়া শামীমের বিচার শুরু হয়েছে। গত ১০ নভেম্বর ঢাকার বিশেষ জজ আদালত -১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলামের আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। এছাড়া অস্ত্র আইনের মামলায় গত ২৮ জানুয়ারি ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রবিউল আলমের আদালত জিকে শামীমসহ তার সাত দেহরক্ষীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

নাইমুল আবরার মৃত্যুর বিচার

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী নাইমুল আবরার রাহাতের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ ৯ জনের বিচার শুরু হয়েছে। গত ১২ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

৩১ বছর পর সগিরা হত্যা মামলার বিচার

গত ২ ডিসেম্বর রাজধানীর সিদ্ধেশ্বরীতে চাঞ্চল্যকর সগিরা মোর্শেদ হত্যা মামলায় তার ভাসুরসহ চারজনের বিরুদ্ধে ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত অভিযোগ গঠন করেছেন। এর মধ্য দিয়ে দীর্ঘ ৩১ বছর পর আবারো এ মামলার আনুষ্ঠানিক বিচার কাজ শুরু হয়েছে।

এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট 

গত ২২ জুলাই ক্যাসিনো ব্যবসায়ী এনামুল হক এনু ও রুপন ভূঁইয়ার বিরুদ্ধে অর্থপাচারের চার মামলার চার্জশিট দাখিল করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। 

স্বাস্থ্যের আবজাল কারাগারে

গত ২৬ আগস্ট ৩৬ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের দুই মামলায় আদালতে আত্মসমর্পণ করার পর স্বাস্থ্য অধিদফতরের অফিস সহকারী আবজাল হোসেনকে কারাগারে পাঠানো হয়।

রেনু হত্যায় চার্জশিট 

গত ১০ সেপ্টেম্বর রাজধানীর বাড্ডায় প্রাইমারি স্কুল গেটে ছেলেধরা সন্দেহে তাসলিমা বেগম রেনুকে গণপিটুনি দিয়ে হত্যা মামলায় ১৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেছে ডিবি পুলিশ। 

জামায়াতের আমির শফিকুরসহ ১৮৬ জনের বিচার

রাজধানীর মতিঝিল থানায় দায়ের হওয়া নাশকতার মামলায় জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমানসহ ১৮৬ জনের বিচার শুরু হয়েছে। গত ২৭ অক্টোবর ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আসাদুজ্জামান নূরের আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে এ মামলার আনুষ্ঠানিক বিচার শুরুর আদেশ দেন।

জিনিয়া অপহরণ: লোপার বিরুদ্ধে চার্জশিট 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা থেকে ফুল বিক্রেতা জিনিয়াকে (৯) অপহরণের ঘটনায় করা মামলায় নূর নাজমা আক্তার লোপা তালুকদার (৪২) ও তার মেয়ে মারিয়া বিন নূর নদীকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছে ডিবি পুলিশ। গত ৫ নভেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা চার্জশিট দাখিল করেন।