ব্রেকিং:
রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া? কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

মন্ত্রিসভার সিদ্ধান্তের ৮৯ দশমিক ৫১ শতাংশ বাস্তবায়িত

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জুন পর্যন্ত মন্ত্রিসভার বৈঠকে নেয়া সিদ্ধান্তগুলোর প্রায় ৮৯ দশমিক ৫১ শতাংশ বাস্তবায়ন হয়েছে। বাকি ১০ দশমিক ৪৯ শতাংশ সিদ্ধান্তের বাস্তবায়ন চলছে।

এ সময়ে মন্ত্রিসভা মোট ৮১০টি সিদ্ধান্ত নেয়। এর মধ্যে ৭২৫টি এরই মধ্যে বাস্তবায়ন করা হয়েছে এবং ৮৫টি বাস্তবায়ন চলছে। 

সোমবার অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে পেশ করা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে বৈঠকে সভাপতিত্ব করেন। এ সময় বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে মন্ত্রিসভার সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের পর সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২০১৯ সালের জানুয়ারি থেকে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার ছিল ৮৯ দশমিক ৫১ শতাংশ।

সাংবাদিকদের দেওয়া মুদ্রিত বিবৃতিতে দেখা গেছে, ২০১৯ সালে মন্ত্রিসভা নেয়া ২৫৮টি সিদ্ধান্তের মধ্যে ২৫২টি সিদ্ধান্ত (৯৭.৬৭ শতাংশ) বাস্তবায়িত হয়েছে। যেখানে ২০২০ সালে নেয়া ২৫১টি সিদ্ধান্তের মধ্যে ২৪২টি (৯৬.৪১ শতাংশ) কার্যকর হয়েছে। ২০২১ সালে গৃহীত ১৮০টি সিদ্ধান্তের মধ্যে ১৫১টি (৮৩.৮৯ শতাংশ), ২০২২ সালে গৃহীত ১২১টি সিদ্ধান্তের মধ্যে ৮০টি (৬৬.১২ শতাংশ) কার্যকর করা হয়েছিল (জুন পর্যন্ত)।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) মন্ত্রিসভার বৈঠকের সংখ্যা ছিল ৭টি, যা গত বছরেও ছিল ৭টি। ত্রৈমাসিকে, মন্ত্রিসভা প্রায় ৬২টি সিদ্ধান্ত নিয়েছে। ৪০টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে এবং বাকি ২২টি সিদ্ধান্ত বাস্তবায়ন প্রক্রিয়া চলমান।

এ সময়ে অনুমোদিত নীতি বা কাজের কৌশল ছিল চারটি চুক্তি বা প্রটোকলসহ চারটি। সংসদে পাস আইনের সংখ্যা ছিল ১০টি।

অন্যদিকে, ২০২১ সালের এপ্রিল থেকে জুন সময়সীমার মধ্যে মন্ত্রিসভা সাতটি বৈঠকে ৫৭টি সিদ্ধান্ত নিয়েছে এবং ৩৭টি সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে, ২০টি মুলতবি রয়েছে। অনুমোদিত নীতি বা কাজের কৌশল ছিল একটি চুক্তি বা প্রটোকলসহ দুটি। সংসদে পাস আইনের সংখ্যা ছিল ৬টি।

কোভিড-১৯ মহামারির প্রতিকূল পরিস্থিতির কারণে বাস্তবায়নের হার বেশ সন্তোষজনক বলে বিবৃতিতে জানানো হয়।