ব্রেকিং:
নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি ফসলি জমির মাটি ইটভাটায় বিক্রি, আ.লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার নোবিপ্রবিতে চালু হলো প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া? কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী
  • মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

করোনা পরীক্ষা করবে আইসিডিডিআরবি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

সরকার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশকে (আইসিডিডিআরবি) করোনাভাইরাস শনাক্ত পরীক্ষার অনুমতি দিয়েছে। ফলে প্রতিষ্ঠানটি এখন থেকে কোভিড-১৯ পরীক্ষা করতে পারবে।
ডায়রিয়াজনিত রোগ নিয়ে গবেষণার জন্য সারা বিশ্বে সুনাম লাভ করেছে আইসিডিডিআরবি। তাদের উদ্ভাবিত স্যালাইন বিশ্বের অসংখ্য মানুষের জীবন রক্ষা করছে। 

পুষ্টি, যক্ষ্মা, মাতৃ ও শিশু স্বাস্থ্য, কলেরার টিকাসহ বিভিন্ন বিষয়ে এই প্রতিষ্ঠান নিয়মিত গবেষণা করে। আইসিডিডিআরবির গবেষকদের গবেষণা প্রবন্ধ নিয়মিতভাবে বিশ্বের নামকরা জার্নালেও প্রকাশ পায়। 

এছাড়া সরকারের নানা কাজের সঙ্গেও আইসিডিডিআরবির গবেষক ও বিজ্ঞানীরা জড়িত রয়েছেন। সরকারের কাছ থেকে প্রতি বছরই বড় অঙ্কের আর্থিক সহায়তা পায় এ প্রতিষ্ঠানটি। 

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ রোববার গণমাধ্যমকে জানান, আইসিডিডিআরবিকে রোগ শনাক্তকরণ পরীক্ষার জন্য ১০০ কিট দেয়া হচ্ছে।

দেশে এখন পর্যন্ত সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানই (আইইডিসিআর) করোনাভাইরাসের পরীক্ষা করছে। সোমবার পর্যন্ত ১৩৩৮টি করোনা শনাক্তের পরীক্ষা করা হয়েছে। এতে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৯ জন। এদের মধ্যে মারা গেছেন পাঁচজন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি গেছেন ৪ জন। তাদের মধ্যে একজন করে চিকিৎসক ও নার্স রয়েছেন।