ব্রেকিং:
নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত লক্ষ্মীপুরে বৃষ্টিতে ভোটার শূন্য কেন্দ্র সুবর্ণচরে এক বুথে ঘণ্টায় পড়ল ১ ভোট ছেলের বিরুদ্ধে ভোট করলে ইউনিয়নে উন্নয়ন বন্ধ করার হুমকি এমপিপত্নীর নোয়াখালীতে ভোটের আগের রাতে টাকা বিতরণের অভিযোগ আওয়ামী লীগে স্বজনদের নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী নোয়াখালীতে প্রবাসীর বাড়িতে ডাকাতি
  • রোববার ১২ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৯ ১৪৩১

  • || ০৩ জ্বিলকদ ১৪৪৫

রোহিঙ্গা শিবিরে বেড়েছে বাল্যবিয়ে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২২  

কক্সবাজার রোহিঙ্গা শিবিরে বাল্যবিয়ের হিড়িক পড়েছে। ২০১৭ সালের আগস্ট মাস থেকে পাঁচ বছরে ১৩  লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। সেই সঙ্গে প্রতি বছর যুক্ত হচ্ছে নতুন জন্ম নেওয়া প্রায় ৪৫  হাজার রোহিঙ্গা শিশু।

সূত্র জানায়, ৩৪টি ক্যাম্পে অবস্থানরত কম বয়সি নারী ও শিশুরা বিয়ের মতো একটি গুরুত্বপূর্ণ সামাজিক বন্ধনে আবদ্ধ হচ্ছে বিনা অনুমতিতে। যা সমাজ তথা রাষ্ট্রব্যবস্থায় ব্যাপক ক্ষতিকর প্রভাব ফেলছে। বাল্যবিয়ে মায়ের স্বাস্থ্যের পাশাপাশি শিশুর স্বাস্থ্যের জন্যও হুমকিস্বরূপ। কিশোরী বয়সে গর্ভধারণের ফলে বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা, সন্তান জন্মদানে জটিলতাসহ নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয় এসব নারীদের। 

একটি গবেষণা সংস্থার দেওয়া তথ্য মতে, রোহিঙ্গাদের মধ্যে বাল্যবিয়ের প্রচলনের কারণে ক্যাম্পগুলোতে দ্রুত জনসংখ্যা বাড়ছে। এর কারণ হিসেবে অভাব আর নিরাপত্তাহীনতার কথা বলছেন রোহিঙ্গা কমিউনিটির প্রতিনিধিরা। কম বয়সি মেয়ের বিয়ে দিয়েছেন রোহিঙ্গা ক্যাম্প ১৩ এর আবদুল করিম। মেয়ের বয়স ১৪ আর বরের বয়স মেয়ের নাম রোকসানা বরের নাম রবি আলম সে ১৪ নং ক্যাম্পের নুর হোসেনের ছেলে। বিয়ে হয়েছে গত এপ্রিল মাসের ১৯ তারিখে। মেয়ের বাবা আবদুলকরিম  বলেন, মেয়েদের তাড়াতাড়ি বিয়ে দেওয়া হলো সুন্নত।

ক্যাম্প ৬ ব্লক বি এর ১৩ বছর বয়সী রহিমা বেগমের সঙ্গে বিয়ে হয় ১৭ বছরের আকতার আহমদ, ১৫ বছরের নূর কায়দার বিয়ে হয় ১৮ বছরের নুর হোসেনের। তদের মতো অনেক রোহিঙ্গা কিশোরীর অল্প বয়সে বিয়ে হচ্ছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেওয়া ক্যাম্পগুলোতে। 

মানবিক বিপর্যয়, খাদ্যাভাব ও নিরাপত্তাহীনতার কারণে অল্প বয়সে বিয়ে হচ্ছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী, বাল্যবিয়ে রোধের প্রধান কারণগুলো চিহ্নিত করে ও বাল্যবিয়ে রোধ করা যাচ্ছে না বলে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ইউনিসেফ কর্মকর্তারা বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অধিকাংশই নারী ও শিশু মারাত্মক স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে রয়েছেন তারা। মা ও শিশুদের জন্য বিশেষায়িত খাবারের ব্যবস্থা না থাকায় অপুষ্টিতে ভুগছেন অনেকেই। তার ওপর বাল্যবিয়ে ও বহু সন্তান নেওয়ার প্রবণতা রোহিঙ্গাদের স্বাস্থ্যঝুঁকি বাড়িয়েছে। 

টেকনাফের সাবেক এমপি আবদুর রহমান বদি বলেন, রোহিঙ্গাদের বিয়ে করা আইগতভাবে নিষিদ্ধ। কিন্তু কেউ নিয়ম মানছেন না। রোহিঙ্গারা মনে করেন, এ দেশে একটি সন্তানের বিয়ে দেওয়া মানে নাগরিকত্ব পাওয়ার পথ সহজ হওয়া। সে কারণেই তারা বাচ্চা মেয়েকে বয়স্ক বাংলাদেশি পাত্রের সঙ্গে বিয়ে দিতে দ্বিধাবোধ করে না। এ সুযোগ স্থানীয় লোকজনও কাজে লাগাচ্ছে।

বিয়ে করলেই নাগরিকত্ব পাওয়া সহজ নয় বলে মনে করেন রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সভাপতি ও উখিয়া উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী। তাই বাংলাদেশে রোহিঙ্গাদের বাল্যবিয়ে সংস্কৃতি ও এর প্রভাব নিয়ে গবেষণাধর্মী কাজ করা প্রয়োজন।