ব্রেকিং:
ডিপ্লোমা কোর্সের মেয়াদ নিয়ে আবারও বিতর্ক উত্তরায় প্রাণহানি: প্রধানমন্ত্রীর শোক নোয়াখালীতে জাতীয় শোক দিবস পালিত গাড়ি চালাচ্ছিলেন বরের বাবা, কারোই ফেরা হলো না বাসায় সরানো হলো গার্ডার, ৫ লাশ উদ্ধার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ফেনী নদীতে জেলেদের জালে ধরা ৭ মণ ইলিশ উপকূলীয় ৭ উপজেলার উন্নয়নে মহাপ্রকল্প আগামী বছর থেকে সপ্তাহে ৫ দিন ক্লাস: শিক্ষামন্ত্রী শোক দিবস উপলক্ষে চাঁদপুরে ৫০ হাফেজকে খাবার দিল পুনাক অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রাণ গেল স্কুলছাত্রের মাছ ধরতে গিয়ে ট্রাক্টরে আটকে গেল কিশোর জমিতে কাজ করতে গিয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু রায়পুরে ছাত্রীকে যৌন হয়রানি, জামায়াত নেতা গ্রেফতার নবীনগরে ভাতিজার ঘুষিতে প্রাণ গেল চাচার সুইস ব্যাংকে তারেকের অ্যাকাউন্টে দেড় হাজার কোটি টাকা মাঠে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের খালেদার কাল্পনিক জন্মদিন উদযাপন নিয়ে দ্বন্দ্বে বিএনপি প্রবাসীর স্ত্রীকে অচেতন করে নগ্ন ভিডিও ধারণ, গ্রেফতার ২ শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
  • মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

কচুয়ায় জমিতে পানি না থাকায় আমন নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

চাঁদপুরের কচুয়ায় চলতি বর্ষা মৌসুমে ফসলি জমিতে পানি না থাকায় বুনা আমন নিয়ে দুচিন্তায় রয়েছেন কৃষকরা। লাভের আশায় উপজেলার বিভিন্ন ব্লকের কৃষকরা বুনা আমন ধানের আবাদে ঝুঁকছেন। কিন্তু এবার ফসলি জমিতে পানি না থাকায় বিপাকে রয়েছেন তারা। চলতি বছরে বুনা আমন ধানের লক্ষমাত্রার ৫ হাজার হেক্টর জমিতে চাষাবাদ হলেও ধান হবে কিনা এ নিয়ে কৃষকরা শঙ্কায় রয়েছেন।

বেশকিছু কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, বুনা আমন ধান করতে হলে চারা রোপণের উত্তম সময় হলো চৈত্র মাসের শেষের দিকে। চলতি বছর বুনা আমন ধান চাষাবাদ হলেও ফসলি জমিতে নেই কোনো পানি। টানা কয়েক দিন বৃষ্টি হলেও এখন আর বৃষ্টির দেখা নেই। এতে করে জমিতে নেই কোনো পানি। জমিতে পানি না হলে কোনো ভাবেই বুনা আমনের আবাদ ঘরে উঠানো সম্ভব নয়। কচুয়া উপজেলার ১ থেকে ৫নং ইউনিয়ন পর্যন্ত প্রায় অর্ধ শতাধিক বিলে এ ধানের চাষাবাদ করা হলেও পানি না থাকায় ফসল উঠানো নিয়ে দু:চিন্তায় রয়েছেন কৃষক।

উপজেলা কৃষি অফিসার মো. সোফায়েল হোসেন বলেন, চলতি বছর কৃষকেরা বুনা ধান অনেক কৃষকরাই চাষাবাদ করেছেন, কিন্তু বৃষ্টির পানি ফসলি জমিতে পানি না থাকায় কাঙ্খিত ফসল পাওয়ার সম্ভবনা কম।