ব্রেকিং:
তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন বেগম জিয়া? কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? সরাসরি মুসলিমদের নিশানা বানিয়ে ভোটের প্রচারে মোদি দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী
  • সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

৫০ বছরে বাংলাদেশ: শিক্ষার্থীদের ভাবনা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২১  

স্বাধীনতার পঞ্চাশ বছর অতিক্রম করেছে বাংলাদেশ। ৫০-এ বাংলাদেশের চাওয়া পাওয়ার হিসাব পুরোপুরি মিলবে না। তবে আগামীর বাংলাদেশকে নিজের মতো দেখতে চায় বর্তমান তারুণ্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের সেই স্বপ্নের কথাসহ আরো বিস্তারিত। 

এমন বাংলাদেশ চাই— যেখানে থাকবে না দুর্নীতি ও স্বজনপ্রীতি। যোগ্যতার সর্বোচ্চ মূল্যায়ণ করা হবে। শিক্ষায় থাকবে পর্যাপ্ত বাজেট। যেখানকার মানুষকে চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়া লাগবে না। থাকবে না ধনী-গরীবের ভেদাভেদ। কৃষকদের সোনালী অতীত আবারও ফিরে আসবে। 

রাজন হোসেন
জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, 
ঢাকা বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশের অর্জন অনেক। পৃথিবীর বৃহত্তম পদ্মা সেতু হচ্ছে এখানে। একই সাথে চলছে মেট্রোরেল প্রকল্প, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, পায়রা বন্দর নিমার্ণের মতো মেগা প্রকল্প। সুবর্ণজয়ন্তীতে জাতি যা পেয়েছে তা গৌরবের। তবে অপ্রাপ্তিও রয়ে গেছে। যানজট, ধর্ষণ, বাল্যবিবাহ, মাদকদ্রব্য কেনা-বেঁচা, নারী নির্যাতন, দ্রব্য মূল্যের উর্ধগতি। 

শ্রুতি বিশ্বাস কাব্য
ম্যানেজমেন্ট বিভাগ 
ঢাকা বিশ্ববিদ্যালয়।  

শোষণমুক্ত অসাম্প্রদায়িক দেশ গড়তে হবে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হয়ে উঠুক বাংলাদেশ। দেশের মানুষের সেবা আগে, পরে অতিথি। সবাইকে ক্ষুদ্র ব্যক্তিস্বার্থ ত্যাগ করে বৃহত্তর স্বার্থে কাজ করতে হবে। জনমতকে প্রাধান্য দিতে হবে। শিক্ষিত বেকারকে জনসম্পদে পরিণত করতে হবে। 

মুশফিকুর রহমান, 
ফলিত গণিত বিভাগ,
ঢাকা বিশ্ববিদ্যালয়।  

দেশে নারীরা এখনও পায়নি নিশ্চিত নিরাপত্তা। দেশে নাই সুষ্ঠু নিয়োগ ব্যবস্থা, বঞ্চিত হচ্ছে যোগ্যরা। বাংলাদেশ চায় গণতন্ত্রের সঠিক ব্যবহার। যেখানে থাকবে স্বচ্ছতা ও জবাবদিহিতা৷ নিরাপদ ও ভেজালমুক্ত খাদ্য, মানবাধিকার নিশ্চিতকরণ ও সুষ্ঠু রাজনৈতিক ব্যবস্থা। 

সুমাইয়া আক্তার শাকিরা, 
উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ, 
ঢাকা বিশ্ববিদ্যালয়।

দেশের সব মানুষের কাছে পৌঁছে যাক শিক্ষা। উন্নয়ন হোক টেকসই, পরিকল্পনা হোক সুদূরপ্রসারী। যেখানে থাকবে না অন্যায়, অবিচার ও বৈষম্য।স্বাধীনতার ৫০ বছরে দেশের মানুষ প্রকৃতার্থে শিক্ষিত হয়ে উঠুক। বিদ্বেষ ভুলে এক হয়ে টেকসই অর্থনীতির দেশ গঠনে কাজ করুক। 

মো. আল-আমিন,
সমুদ্রবিজ্ঞান বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়।