ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

৬৪ বিদ্যালয়ে শুরু হচ্ছে পাইলট কর্মসূচি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৯  

মাধ্যমিক পর্যায়ে শিক্ষার গুণগত মানোন্নয়নে দেশের ৬৪টি বিদ্যালয়ে ধারাবাহিক মূল্যায়নের কার্যকারিতা যাচাইয়ে শুরু হচ্ছে পাইলট কর্মসূচি। আগামী ৩১ আগস্ট থেকে ৮টি জেলার ১৬টি উপজেলায় তিন মাসের জন্য এ কর্মসূচি শুরু করবে সরকার।
দেশের ৮ জেলার দুটি করে উপজেলায় এ কর্মসূচি চলবে। এর মধ্যে রয়েছে খাগড়াছড়ি জেলার সদর ও দীঘিনালা উপজেলা, চাঁদপুরের সদর ও হাইমচর, সুনামগঞ্জের সদর ও দক্ষিণ সুনামগঞ্জ, চট্টগ্রামের কোতোয়ালী ও রাউজান, ঢাকা মহানগরের খিলগাঁও ও লালবাগ, পঞ্চগড়ের সদর ও আটোয়ারি, সাতক্ষীরার সদর ও তালা এবং বরিশাল জেলার সদর ও বাবুগঞ্জ উপজেলা।

চলতি বছরে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং চারু-কারুকলা বিষয়ে ধারাবাহিক মূল্যায়ন ব্যবস্থা চালু করা হয়েছিল। এ দুটি বিষয়ে চালু হওয়া ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতি কতটুকু কার্যকর হয়েছে তা যাচাই করতেই এই পাইলট কর্মসূচি হাতে নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।ধারাবাহিক মূল্যায়ন চালু হওয়া দুটি বিষয়ে শিক্ষার্থীদেরকে প্রচলিত কোন পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় না।

এ বিষয়ে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আব্দুল মান্নান বলেন, শিক্ষার গুণগত মানোন্নয়নে আমরা প্রচলিত পরীক্ষা পদ্ধতিটিতে কিছু পরিবর্তন আনতে চাচ্ছি। যে পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয় সেখানে বুদ্ধিমত্তার চেয়ে মুখস্থ বিদ্যাকে বেশি গুরুত্ব দেয়া হয়। এভাবে পরীক্ষায় ভালো ফল হয় কিন্তু পৃথিবী যেভাবে বদলাচ্ছে সেখানে খাপ খাওয়ানো যায় না। শিক্ষার্থীদের যুগোপযোগী করে গড়ে তুলতে আমাদেরকে ধারাবাহিক মূল্যায়নে যেতে হবে। একটি সে চেষ্টারই অংশ।

তিনি বলেন, ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতিটি ভালোভাবে কাজ করলে আমরা আরো কয়েকটি বিষয়ে পরীক্ষা উঠিয়ে দেব। তিন মাসের পাইলট কর্মসূচিতে কী ফল আসে সেটি এখন দেখার বিষয়।

তিনি জানান, তিন মাসের এ কর্মসূচি বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট, সেকেন্ডারি অ্যাডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) ও ঢাকা শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে পরিচালিত হবে। এ জন্য তারা একটি পাঠ্যক্রমও তৈরি করেছেন। যেখানে প্রতিটি বিদ্যালয়ে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ে ২০ থেকে ২১টি ক্লাস নেয়া হবে। প্রতিটি ক্লাসের সময় হবে ৫০ মিনিট।

এ ছাড়া বিভিন্ন শ্রেণিতে সেকশন ও বিষয় ভিত্তিক কমপক্ষে তিনটি করে ক্লাস নেয়া হবে। এর জন্য প্রতিটি বিদ্যালয়ে বিষয়ভিত্তিক শিক্ষক থাকবে। যদি শিক্ষক না থাকেন তাহলে খণ্ডকালীন শিক্ষক নিয়োগ দেয়া হবে।