ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

হাতিয়ায় লোণা পানিতে ভেসে গেছে তরমুজসহ ৮৮ হেক্টর সবজি ক্ষেত

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২১  

পুর্ণিমার অস্বাভাবিক জোয়ারের পানিতে গত ৬দিন ধরে দফায় দফায় প্লাবিত হচ্ছে নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার দুটি ইউনিয়নের নিন্মাঞ্চল। এর ফলে নলচিরা ও হরনী ইউনিয়নের কিছু জায়গায় বেড়িবাঁধ না থাকায় বিস্তীর্ণ এলাকা তিন-চার ফুট পানির নিচে তলিয়ে যাচ্ছে। কোথাও কোথাও পানির উচ্চতা আরও বাড়ছে। এতে করে তরমুজসহ রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি বিভাগের হিসেবে উপজেলার এই দুটি ইউনিয়নের ৮৮ হেক্টর জমির রবিশস্য একেবারেই ধ্বংস হয়ে গেছে। জোয়ারের পানি লবণাক্ত হওয়ায় ক্ষতির পরিমান অনেক বেশী হয়েছে।

উপজেলা কৃষি বিভাগ থেকে আর্থিক সহায়তার জন্য ক্ষতিগ্রস্থ রবিশস্য চাষীদের তালিকা তৈরি করা হচ্ছে। ইতিমধ্যে তাঁরা ক্ষতিগ্রস্ত কৃষক ও ক্ষতির পরিমান উল্লেখ করে একটি বিবরণ জেলা অফিসে পাঠিয়েছে। তাতে নলচিরা ইউনিয়নের তুফানিয়াগ্রাম, পঞ্চায়েত, লামছড়ি, কলাপাড়া, গচিঙ্গা ও হরণী ইউনিয়নের ইসলামপুর গ্রামসহ ৬টি গ্রামের ৮৮ হেক্টর জমির রবিশস্য লোণা পানিতে প্লাবিত হয়ে ব্যাপক ক্ষতি হয়েছে বলে উল্লেখ করেছে।

গত ২৮ মার্চ রবিবার থেকে উপজেলায় পূর্ণিমার প্রভাবে জোয়ারে পানির উচ্চতা বাড়ছে। প্রতিদিন চব্বিশ ঘন্টায় দুবার জোয়ার হচ্ছে। প্রতিবার জোয়ারে অন্তত ৮-১০ ঘন্টা নি¤œাঞ্চল প্লাবিত হচ্ছে।

নলচিরা ইউনিয়নের চেয়ারম্যান হুমায়ন কবির বাবলু জানান, পানি উন্নয়ন বোর্ড প্রতিবছর হাতিয়ার নদীর তীরবর্তী এলাকায় বেড়ীবাঁধ তৈরি করা হয়। কিন্তু নলচিরা ও হরণী ইউনিয়নের কিছু এলাকায় দরপত্র আহবান করতে একটু দেরি হওয়ায় ঠিকাদার এখনো কাজ শুরু করতে পারেনি। এতে এসব এলাকা দিয়ে সহজে জোয়ারের পানি লোকালয়ে ডুকে যাচ্ছে।

হরণী ইউনিয়নের চতলা ঘাট পানি ব্যবস্থাপনা কমিঠির সভাপতি মো: আরিফ বলেন, জোয়ারে পানিতে প্লাবিত এসব এলাকার বহু চাষী আদৌ কোন ফসল ঘরে তুলতে পারবে কি না, এনিয়ে আশঙ্কা রয়েছে। এরমধ্যে তরমুজের ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। অনেক জায়গায় তরমুজচাষীদের ডুবে যাওয়া খেত থেকে ফসল বাঁচানোর ব্যর্থ চেষ্টা করতে দেখা গেছে। আবার বহু চাষীকে লোকসান গুনে হা হুতাশ করতে দেখা গেছে।

সরেজমিনে নলচিরা ইউনিয়নের তুফানিয় গ্রামে গিয়ে দেখা যায় অনেকেই ক্ষেত থেকে অপরিপক্ক তরমুজ তুলে নিচ্ছে। কেউ কেউ পানির নিচ থেকে গাছ তুলে পেলছে। তরমুজ ক্ষেতের মধ্যে দেখা হয় তুফানিয়া গ্রামের সবজি চাষী মো: খোকন (৬০) এর সাথে। আলাপ কালে সে জানায়, এই বছর ৩ একর জমিতে তরমুজ, বাদাম ও মরিচের চাষ করেছে সে। কিন্তু যে সময় ফষল বিক্রি করার কথা ঠিক তার পূর্ব মুহূর্তে জোয়ারের পানি ভেসে গেছে সব। ৩ একর জমির মধ্যে সামান্য কিছু তরমুজ বিক্রি করতে পারলেও বাদাম ও মরিচ বিক্রির সময় এখনো হয়নি। জোয়ারের পানি আর না আসলেও লবণাক্ততা থাকায় পানি চলে যাবার পর সবজি গাছ মরে যাবে বলে জানান সে।

শুক্রবার দুপুরে জোয়ারের পানিতে ডুবে যাওয়া ফসলের খেত দেখিয়ে একই ভাবে আরও কয়েকজন চাষী আক্ষেপ করে জানান, এই এলাকায় বেড়িবাঁধ না থাকাই চাষীদের সর্বনাশ হয়ে দাঁড়িয়েছে। সামনে আরও চার-পাঁচদিন একই ভাবে জোয়ারের পানির চাপ থাকবে বলেও চাষীরা জানান। এতে ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলেও চাষীদের ধারণা।

এ বিষয়ে হাতিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো: নুরুল ইসলাম জানান, জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্থ চাষীদের আর্থিকসহ অন্যান্য সহায়তা করার জন্য তালিকা তৈরি করা হচ্ছে। যা উর্ধতন কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়া হবে। এছাড়াও আগামি তিন-চারদিনের মধ্যে জেয়ারে পানির চাপ কমে আসবে বলেও জানান তিনি।