ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

হাইকোর্টে ৩৫ ভার্চুয়াল বেঞ্চ চালু দাবি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২১  

করোনা পরিস্থিতিতে লকডাউনের সময় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ভার্চুয়াল বেঞ্চের সংখ্যা ৩৫টি করার জন্য প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে আবেদন করেছে সাধারণ আইনজীবী পরিষদ।

রোববার প্রধান বিচারপতির কাছে এ আবেদন জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মো. মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী। 

আবেদনে বলা হয়েছে, লকডাউন চলাকালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে পঁয়ত্রিশটি ভার্চুয়াল বেঞ্চ চালু এবং লকডাউনের পরে আগের মতো নিয়মিত আদালত চালুর জন্য আবেদন জানাচ্ছি।

আবেদনে বলা হয়, ১৮ থেকে ৩১ মার্চ পর্যন্ত সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি শেষে গত ১ এপ্রিল নিয়মিত কোর্টের কার্যক্রম ভার্চুয়ালি এবং সরাসরি চালু হওয়ার পর ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সুপ্রিম কোর্টের কার্যক্রম সীমিত পরিসরে পরিচালিত হচ্ছে। এ সময়ের মধ্যে রিট, দেওয়ানি ও ফৌজদারি মামলার বিষয়ে একটি করে ডিভিশন বেঞ্চ এবং কোম্পানি ও অ্যাডমিরালটি সংক্রান্ত মামলার কার্যক্রম সীমিত পরিসরে ভার্চুয়াল পদ্ধতিতে চালানোর জন্য হাইকোর্ট বিভাগের চারটি বেঞ্চ চালু আছে। এছাড়া নিম্ন আদালতে মাত্র একটি করে ম্যাজিস্ট্রেট কোর্ট খোলা ( সিজেএম/ সিএমএম) আছে। এ পরিস্থিতিতে বিচারপ্রার্থী জনগণ ন্যায়বিচার থেকে বঞ্চিত এবং আইনজীবীরা আইনি সেবা না দিতে পেরে পেশাগত দিক থেকে বঞ্চিত।

এমতাবস্থায় ভার্চুয়াল ও সরাসরি দেশের সকল ম্যাজিস্ট্রেট কোর্টে মামলার ফাইলিং, আত্মসমর্পণ, জামিন ও অন্যান্য শুনানির জন্য সকল জেলা ও দায়রা জজ আদালত, ট্রাইব্যুনালে সব প্রকার শুনানি এবং হাইকোর্ট বিভাগে ভার্চুয়াল বেঞ্চের সংখ্যা ৩৫ টি করার জন্যে আপনার সুদৃষ্টি কামনা করছি।