ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

লক্ষ্মীপুরে কৃষকদের মানববন্ধন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১  

লক্ষ্মীপুর সদর উপজেলার ভবানীগঞ্জে কৃষি প্রদর্শনী খামার প্রকল্পে অনিয়মের অভিযোগ এনে মানববন্ধন করেছে স্থানীয় কৃষকরা। শনিবার বিকেলে পশ্চিম চর মনসা গ্রামে পতিত জমিতে তারা এই মানববন্ধন কর্মসূচি পালন করেন। এ সময় তারা সদর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান ইমাম ও মাঠকর্মী আব্দুল খালেকের দুর্নীতির কথা তুলে ধরেন।
মানববন্ধন থেকে কৃষকরা জানান, ভবানীগঞ্জ ইউনিয়নের চরভুতা ও চরমনসা গ্রামের কয়েক হাজার পরিবার কৃষি কাজের সাথে জড়িতে। এখানে প্রায় ৪০ বছর থেকে বাবুল সেচ প্রকল্প নামের কৃষি খামার যান্ত্রিকীকরণ প্রকল্প চলমান রয়েছে। এ বছর কৃষি অফিসের কর্মকর্তারা ওই প্রকল্পের জমি জরিপ করে এখানে সরকারের বরাদ্ধকৃত কৃষি প্রদর্শনী খামার চালুর কথা জানান। এতে প্রকল্প এলাকার কৃষকরা উক্ত জমিতে চাষাবাদ করা থেকে বিরত থাকেন। প্রকল্প এলাকায় প্রতি বছর স্থানীয় কয়েকশ কৃষক চাষাবাদ করে তাদের পরিবার চালান। বাবুল সেচ প্রকল্পে সরকারের বরাদ্ধকৃত কৃষি প্রদর্শনী খামার চালু হবে, কৃষি কর্মকর্তাদের এমন আশ্বাসে প্রকল্প এলাকায় এবার চাষাবাদ শুরু করেন নাই কৃষকরা। কিন্তু এ ঘটনার কয়েকদিন পর সদর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান ইমাম ও মাঠকর্মী আব্দুল খালেক স্থানীয় সোহেল নামের এক যুবকের কাছ থেকে টাকা খেয়ে চরভুতা ও চরমনসা এলাকায় কৃষি প্রদর্শনী খামার না করে অন্য এলাকায় কৃষি প্রদর্শনী খামার প্রকল্পটি বাস্তবায়ন করতে উঠে পড়ে লেগেছেন। এই অবস্থায় অন্যত্র কৃষি প্রদর্শনী খামার প্রকল্পেটি চালু হলে ক্ষতির মুখে পড়বেন চরভুতা ও চরমনসা গ্রামের বাবুল সেচ প্রকল্পের কৃষকরা। তাই এই দুই গ্রামের কৃষকদের রক্ষায় বাবুল সেচ প্রকল্পের স্থানে কৃষি প্রদর্শনী খামারটি চালুর দাবী জানান কৃষকরা। এ ছাড়া কৃষি কর্মকর্তা হাসান ইমাম ও মাঠকর্মী আব্দুল খালেকের দুর্নীতি রুখতে এবং চরভুতা ও চরমনসা গ্রামের অসহায় কৃষকদের রক্ষায় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা।
মানববন্ধনে একান্ততা পোষন করে বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক হিজবুল বাহার রানা, লক্ষ্মীপুর জেলা কৃষকলীগের যুগ্ম-সাধারন সম্পাদক আনোয়ার হোসেন সুজন, কৃষকলীগ নেতা মোস্তাফিজুর রহমান, সাবেক ছাত্রলীগ নেতা আলমগীর হোসেন আলম, মন্তাজ হোসেন মেম্বার, কৃষক প্রতিনিধি ওমর ফারুক বাবুল প্রমুখ। মানববন্ধনে স্থানীয় কয়েকশ কৃষক উপস্থিত ছিলেন।