ব্রেকিং:
নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই অবশেষে ন্যাটোর সদস্যপদ পেলো সুইডেন বাজারে নেই নতুন দামের সয়াবিন তেল, দাম বেড়েছে সবকিছুর ভারতে পর্যটককে ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৮ কার্গো জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩ চলছে কর্মযজ্ঞ, অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল চালু আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী ১০ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ ইঞ্জিন বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রোজায় কমলো অফিসের সময়সূচি গাড়ি তৈরি করবে প্রগতি ইন্ডাস্ট্রিজ: শিল্পমন্ত্রী পরিবেশ রক্ষায় চুক্তি স্বাক্ষরে সম্মত বাংলাদেশ ও সৌদি আরব
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

যেসব খাবারগুলো দ্রুত বুড়িয়ে যাওয়ার কারণ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

দূষণের কারণে কমবেশি সবারই চুল ও ত্বকের মারাত্মক ক্ষতি হয়। এছাড়া আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা বেশ কিছু খাবারও দ্রুত বুড়িয়ে যাওয়ার কারণ। এই খাবারগুলো আমাদের ত্বকের মারাত্মক ক্ষতি করে।
তাই ত্বকে বয়সের ছাপ এড়াতে খাবারের প্রতি আমাদের সচেতনতা বাড়াতে হবে। আর সেই খাবারগুলো অবশ্যই খাদ্য তালিকা থেকে বাদ রাখতে হবে। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকের জন্য ক্ষতিকর সেই খাবারগুলো সম্পর্কে-

> অতিরিক্ত পরিমাণে দুধ বা দুগ্ধজাত খাবার খেলে থুতনির নিচে মেদ জমে। এছাড়া ব্ল্যাকহেডসের সমস্যাও বাড়ে।

> গ্লুটেন সমৃদ্ধ খাবার যেমন-ময়দা, পাউরুটি ইত্যাদিও যদি অতিরিক্ত মাত্রায় কেউ খায় তাহলে তার ত্বকের ধরণ বদলে যেতে পারে। গালে, কপালে ব্রণ, ফুসকুড়ি দেখা দিতে পারে। গ্লুটেন অ্যালার্জির দেখা দিতে পারে।

> অতিরিক্ত চিনি দেয়া খাবার বা মিষ্টি জাতীয় খাবার খেলে শরীরের মেদ বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বক শুষ্ক করে তোলে। এর ফলে কপালে, চোখের কোনায় বলিরেখা দেখা দিতে পারে।

> অতিরিক্ত লবণ খেলে মুখ ফোলা মনে হতে পারে, থুতনির নিচে মেদ বাড়তে পারে। যুক্তরাষ্ট্রের ‘দ্য ন্যাশনাল হার্ট, লাং অ্যান্ড ব্লাড অ্যাসোসিয়েশন’-এর গবেষকদের মতে, প্রতিদিন ৫০০ মিলিগ্রামের বেশি লবণ খেলে চোখের কোনা ফুলে উঠতে পারে। সেই সঙ্গে মুখও ফোলা দেখাবে।

> অতিরিক্ত অ্যালকোহল বা মদ্যপানের ফলে অনেকের ত্বকে বলিরেখা দেখা হয়ে থাকে। চোখ আর মুখের ফোলা ভাব বেড়ে যেতে পারে। সেই সঙ্গে থুতনির নিচে অতিরিক্ত মেদও জমতে পারে।