ব্রেকিং:
নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই অবশেষে ন্যাটোর সদস্যপদ পেলো সুইডেন বাজারে নেই নতুন দামের সয়াবিন তেল, দাম বেড়েছে সবকিছুর ভারতে পর্যটককে ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৮ কার্গো জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩ চলছে কর্মযজ্ঞ, অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল চালু আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী ১০ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ ইঞ্জিন বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রোজায় কমলো অফিসের সময়সূচি গাড়ি তৈরি করবে প্রগতি ইন্ডাস্ট্রিজ: শিল্পমন্ত্রী পরিবেশ রক্ষায় চুক্তি স্বাক্ষরে সম্মত বাংলাদেশ ও সৌদি আরব
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বাবাকে শেষ গোসলে রেখে পরীক্ষায় বসল জ্যোতি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

সন্তানের সবচেয়ে বড় ছায়া বাবা। সেই বাবাই অকালে চলে গেলেন। বাড়িতে চলছে শোকের মাতম। চলছে বাবার শেষ গোসলের প্রস্তুতি। এমন অবস্থায় বাবার একমাত্র মেয়ে জ্যোতি আক্তারকে কচি বয়সে দিতে হলো কঠিন এক অগ্নিপরীক্ষা। বাবার কথা ঠিক রাখতে বাবা হারানোর কষ্ট বুকে নিয়ে বসতে হলো প্রাথমিক সমাপনী পরীক্ষায়। 

পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে পরিবারের সদস্যদের মধ্যে যখন দোটানা চলছিল ঠিক সেই মুহূর্তে জ্যোতির মনে হলো বাবার অতীতের কিছু কথা। তার বাবা তাকে বলেছিলেন, ‘লেখাপড়া করে অনেক বড় হতে হবে’। অবশেষে বাবার কথা রাখতেই বাবাকে শেষ গোসলে রেখে পরীক্ষা কেন্দ্রে ছুটে আসে জ্যোতি। কেঁদে কেঁদে বুক ভাসিয়ে দেয় পরীক্ষা। ততক্ষণে জানাজা আর দাফন শেষ তার বাবার। শেষ গোসলের পর বাবার মুখখানি শেষবারের মতো দেখতে পেল না। 

হৃদয়বিদারক এই ঘটনাটি ঘটেছে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার হাটাব মধ্যেপাড়া এলাকায়। 

স্থানীয়রা জানান, হাটাব মধ্যেপাড়া এলাকার হারেজ মিয়ার ছেলে জামান মিয়ার হঠাৎ শ্বাসনালীতে ছিদ্র ধরা পড়ে। কয়েকদিন ধরে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। রোববার রাতে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। সোমবার বেলা ১১টায় তার জানাজার সময় নির্ধারণ করা হয়।

দুই ছেলে ও একমাত্র মেয়ের মধ্যে জামান মিয়ার সবচেয়ে আদরের সন্তান ছিল তার মেয়ে জ্যোতি আক্তার। তিনি বলতেন আমার ঘরে বেহেশত এসেছে। মেয়েকে উচ্চ শিক্ষিত বানানোর স্বপ্ন দেখতেন তিনি। জ্যোতিকে বলতেন‘ মা তোমাকে পড়ালেখা করে অনেক বড় হতে হবে’। হাটাব দক্ষিণ বাড়ৈ শিশু নিকেতন ব্র্যাক স্কুল থেকে এবার প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেয়। জ্যোতি সোমবার বাংলা বিষয়ে পরীক্ষা দেয়। 

পরীক্ষা শেষে পরীক্ষা কেন্দ্র কাঞ্চন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হল সুপার ও শিক্ষকরা তার এ সাহসী সিদ্ধান্তের ব্যাপারে জানতে চাইলে জ্যোতি জানায়, তার বাবা তাকে অনেক ভালোবাসতো। তার বাবা চাইতো সে যেন পড়ালেখা করে অনেক বড় হয়। এখন চূড়ান্ত এ পরীক্ষা না দিলে তার বাবার আত্মা হয়তো কষ্ট পেত। এ কারণে নিজেকে কষ্ট দিয়ে বাবাকে বিদায় না দিয়ে পরীক্ষা সম্পন্ন করেছে সে।

এ ব্যাপারে ইউএনও মমতাজ বেগম বলেন, শিশুটির বাবা এমন সময় মারা গেছেন সেটা খুবই কষ্টদায়ক। তারপরও শিশুটি বাবা হারানোর কষ্ট নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। আমরা তার পরীক্ষার সময় যতটা সহযোগিতার দরকার করেছি। হল সুপার পুরো সময় শিশুটির পাশে দাঁড়িয়ে থেকে তাকে সান্ত্বনা দিয়েছেন।