ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

‘পানির দরে’ বিক্রি হচ্ছে গ্রাম

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

শহুরে ঝামেলা অনেকেরই পছন্দ না। প্রকৃতির মধ্যে জীবন কাটাতে চান অনেকেই। তাই অনেকেই এমন নিরিবিলি স্থানে জায়গা-জমি, বাড়ি অথবা ফ্ল্যাট কিনে থাকেন। কিন্তু এমন যদি হয়, সবুজে ঘেরা পুরো পাহাড়ি গ্রামটিই আপনার? কি স্বপ্ন মনে হচ্ছে? এটি বাস্তব। বিশ্বজুড়ে এমন বহু গ্রাম আছে, যেগুলো বিক্রি হতে চলেছে।
অনেক পুরনো মালিক গ্রাম হস্তান্তর করতে চাচ্ছেন বা গ্রামের উন্নতির স্বার্থে প্রশাসন উদ্যোগী হয়ে কোনো একজনকে গ্রামের মালিকানা দিতে চাচ্ছেন। যদি বাজেটের মধ্যে হয়, আপনিও হতে পারেন এসব গ্রামের মালিক। চলুন জেনে নেয়া যাক সেই গ্রামগুলো সম্পর্কে-

১. আমেরিকার জর্জিয়ার একটি দ্বীপ লিটল হকিনস। প্রকৃতির কাছাকাছি গিয়ে সব সুবিধা নিয়ে নির্জনে দিন কাটানোর একটি উপযুক্ত গ্রাম এটি। এ গ্রামে মোট চারটি বাড়ি আছে। এর মধ্যে একটি বিশাল বাড়ি, দুটি কটেজ ও একটি ক্লাবহাউস। সামনে বিস্তৃত জলাশয়। পুরো গ্রামের মূল্য প্রায় ১৫০ কোটি ২৮ লাখ টাকা।

২. পশ্চিম অস্ট্রেলিয়ার এক মফস্বল এলাকা ‘লট ৮৩ র‌্যাডবার্ন রোড’। সেখানে আছে ২০টি কটেজ, একটি টাউন হল, দুটি টেনিস কোর্ট আর একটি ক্রিকেট মাঠ। ১৯৪৯ সালে গড়ে উঠেছিল এ গ্রাম। ২০০৮ সাল পর্যন্ত বেশ রমরমা ছিল। এখন লোকজন প্রায় নেই বললেই চলে। একটু মেরামতি করলে ফের পর্যটকদের মনের মতো করে ফেলা যাবে। এর মূল্য প্রায় ছয় কোটি ৯০ লাখ টাকা।

৩. উত্তর ফ্রান্সের নরম্যান্ডির একটি ছোট পাহাড়ি গ্রামের নাম হ্যামলেট, নরম্যান্ডি। আছে একটি বিশাল বাড়ি। আশপাশে আছে বেশ কয়েকটি কটেজ। এর মধ্যে পর্যটকদের জন্য বানানো হয়েছে দুটি স্টোন কটেজ। এ পাহাড়ি গ্রাম কিনতে হলে তিন কোটি ৯০ লাখ টাকা খরচ করতে হবে।

৪. ১৮৫১ সালে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় গড়ে উঠেছিল স্টোরি গ্রাম। ১৭.৪ একর জমিজুড়ে গ্রামের বিস্তৃতি। মাত্র কয়েকটি পরিবারই এখানে বাস করতো। তারা ক্রমে গ্রাম ছেড়ে অন্যত্র চলে যাওয়ায় একসময় এটি ‘ঘোস্ট টাউন’ হিসেবে পরিচিত ছিল। ১৯৯৯ সালে প্রায় ৩২ কোটি টাকা দিয়ে এটি কিনেছিলেন বর্তমান মালিক। তবে তিনি এখন এটি বিক্রি করে দিতে চাচ্ছেন।

৫. ওয়েলসে স্লেটখনির কাছে মূলত শ্রমিকদের বসবাসের জন্য গড়ে উঠেছিল অ্যালবারলেফেনি গ্রাম। ১২ কোটি ৬৬ লাখ হাজার টাকায় এই গ্রাম বিক্রি হবে। মোট ১৬টি কটেজ আছে; যার বেশির ভাগই ভাড়া দেয়া হয়েছে।

৬. আমেরিকার রিডাকশন কোম্পানি গড়ে তুলেছিল রিডাকশন গ্রাম। পেনসিলভানিয়ার এ গ্রামে একসময় ৪০০ লোকের বাস ছিল। বর্তমানে সেটি কমে দাঁড়িয়েছে ৬০ জনে। ৯ কোটি ২৮ লাখ টাকায় গ্রামটি কিনতে পারেন। মোট ১৯টি পাকা বাড়ি আছে সেখানে।

৭. জর্জিয়ার একেবারে কেন্দ্রে অবস্থিত টুমসবরো গ্রাম। ৭০০ লোকের বাস এ গ্রামে। প্রায় ১৪ কোটি ৩৫ লাখ টাকায় বিক্রি হচ্ছে এই গ্রাম। একটি পুরনো ব্যাংক, রেল রোড ডিপো ও একটি সিরাপমিল আছে এ গ্রামে। ১৯৭৫ সালে সোয়্যাম্পল্যান্ড অপেরা হাউস এ গ্রামেই গড়ে উঠেছিল। ২০০০ সালে তা বন্ধ হয়ে যাওয়ার পরই গ্রামে লোক কমতে থাকে।

৮. উত্তর স্পেনে ১০০ একর জমির ওপর গড়ে উঠেছিল ও পেনসো গ্রাম। এক দশক আগে সেখানে জনবসতি ছিল। এখন আর কেউ থাকে না। নতুন করে গ্রামটিকে পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য এই বিক্রির সিদ্ধান্ত। চারটি বাড়ি বানানো হয়েছে এর জন্য। পাতকুয়া, বেকারি সহযোগে ১০০ একরের এই গ্রামের মূল্য প্রায় দুই কোটি পাঁচ লাখ টাকা।

৯. ১৯৬০ সালে পুরোপুরি পরিত্যক্ত হয়ে যায় পোগিও সান্টা গ্রাম। ইতালির তাস্কানের এ গ্রামে ৫০টি বাড়ি, দুটি জলাশয়, ২৩ এক জমির ওপর ফলের বাগান এবং ২০০ একর জমিতে জঙ্গল রয়েছে। এর মূল্য প্রায় ৩৭১ কোটি ৫৩ লাখ টাকা।