ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

নেতাদের ভিন্নমতে জরাজীর্ণ দলে পরিণত হয়েছে বিএনপি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ মার্চ ২০২১  

নেতৃত্বের সংকট ও সিদ্ধান্তহীনতার কারণে বিগত সময়ে রাজনীতির মাঠ থেকে অনেক কিছুই হাতছাড়া হয়ে গেছে বিএনপির। এ অবস্থায় সমন্বয়হীনতা, নেতাদের ভিন্নমতে জরাজীর্ণ দলে পরিণত হয়েছে বিএনপি। দীর্ঘ ছন্নছাড়া যাত্রায় এখন বিএনপির নেতৃত্বের ওপর ভরসা করতে পারছেন না কেউই। এজন্য বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে সংশয়ে নেতারা। 

দলীয় সূত্র জানায়, বিএনপির এমন পরিস্থিতিতে সবচেয়ে হতাশ তৃণমূল নেতাকর্মীরা। যারা কোনো ভরসা করতে পারছে না বিএনপির ওপরে। সংশয়ে পড়ে আছে বিএনপির অন্যতম হাতিয়ার ২০ দলীয় জোটের শরিকরাও।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের আত্মসমালোচনাকারী এক নেতা বলেন, বিএনপির রাজনীতি খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে প্রায় ১৪ বছর ধরে। এতো বছরে বিএনপি একটি বারের জন্যও ঘুরে দাঁড়াতে পারেনি। অন্যের ধার করা ইস্যুতে আন্দোলন করতে গেলেও বার বার ব্যর্থ হয়েছে। এক্ষেত্রে নেতৃত্বের দুর্বলতাকে দায়ী করছেন বিএনপির এ নেতা।

অপরদিকে একই অবস্থা জোটেও বিদ্যমান। নেতৃত্বের দুর্বলতার বিষয়ে সোচ্চার হয়েছে ২০ দলীয় জোটের শরিকরা। এর অংশ হিসেবে এলডিপির সভাপতি অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমেদ বলেছেন, জোটের বৃহত্তর ঐক্য গড়ে তোলার জন্য তাকে অথবা ঢাকায় অবস্থানরত কোনো বিএনপি নেতাকে নেতৃত্ব দিতে হবে। বর্তমানে খালেদা জিয়ার পক্ষে আমাদের নির্দেশনা দেয়া সম্ভব না। আবার তারেক রহমানের পক্ষে লন্ডন থেকে সক্রিয়ভাবে মাঠে থাকা সম্ভব নয়। নেতৃত্বে পরিবর্তন করতে না পারলে বিএনপি তথা ২০ দলের ভবিষ্যৎ অন্ধকার।

অলির বক্তব্য ও তৃণমূলের ক্ষোভের জায়গা একই। ফলে তারা বর্তমান নেতৃত্বের উপর বিশ্বাস রাখতে পারছে না। এ অবস্থায় নেতৃত্বের পরিবর্তনটা জরুরি হয়ে দাঁড়িয়েছে। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কেবল নেতৃত্বের পরিবর্তন নয়, দলের সংকটগুলো কাটিয়ে উঠতে না পারলে তৃণমূল থেকে বিএনপি নির্জীব হতে শুরু করবে। তখন কোনভাবেই দলকে টিকিয়ে রাখা সম্ভব হবে না।