ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ধর্ষণবিরোধী এক ভাইরাল ছবির পেছনে অনেক কাহিনী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২০  

দেশে প্রায় প্রতিদিনই ধর্ষণের ঘটনা শোনা যাচ্ছে। কারণ খুঁজতে গিয়ে অনেকে বিতর্কিত এবং আপত্তিকর মন্তব্যও করেন। ধর্ষণের ঘটনা ও এসব আপত্তিকর মন্তব্যের বিরুদ্ধে সরব দেশের বেশিরভাগ মানুষ। ফেসবুকে ঢুঁ মারলেই তা টের পাওয়া যায়।

দেশের বিভিন্ন প্রান্তের মানুষরা নারী নির্যাতনের প্রতিবাদ জানাতে ‘ব্ল্যাক আউট’ আন্দোলন শুরু করেছেন। ফেসবুকের প্রোফাইল ছবি বদলে দিয়েছেন কালো রঙে। এর বাইরেও ধর্ষণের সাংকেতিক একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, একটি মেয়েকে মুুখ চেপে ধরা হয়েছে, ক্ষতের চিহ্নও স্পষ্ট যেন নির্যাতনের প্রতিচ্ছবি।

নির্যাতনের প্রতিচ্ছবি বহন করা সেই ছবিটি শেয়ার হয়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু অনেকেই জানেন না এই ছবিটি কে তুলেছেন বা ছবির মডেলকে সেটাও অনেকের অজানা! জানা গেছে, ছবিটি তুলেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থী ফারজানা মরিয়ম মীম। আর মডেল হয়েছিলেন তারই ছোটবোন ফারজানা জীম।

 

শেকৃবি ফটোগ্রাফিক সোসাইটির ফেসবুক গ্রুপে ছবিটি প্রথম আপলোড করা হয়। ছবি: সংগৃহীত

শেকৃবি ফটোগ্রাফিক সোসাইটির ফেসবুক গ্রুপে ছবিটি প্রথম আপলোড করা হয়। ছবি: সংগৃহীত

ফারজানা মরিয়ম মীম বলেন, ছবিটি ১৪ মে তোলা হয়েছে। এরপর ২৮ মে শেকৃবি ফটোগ্রাফিক সোসাইটির ফেসবুক গ্রুপে ছবিটি আপলোড করা হয়। দেশে মানুষ ধর্ষণ নিয়ে যতই সরব হতে থাকে, এই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ততই ভাইরাল হতে শুরু করে।

সম্প্রতি মনীষা নামের একজন ছবিটি স্কেচ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন। আর দ্রুতই ভাইরাল হয়ে যায় ছবিটি। কিন্তু ঢাকা পড়ে যায় ছবির প্রকৃত শিল্পীর নাম। ছবিটি ধর্ষণবিরোধী বিভিন্ন প্রোগ্রামে পোস্টারিংও হয়েছে।