ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ছড়িয়ে পড়তে পারে চীনের নতুন ভাইরাস

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

চীনে পরিবারের ভেতর জন্ম নেয়া একটি নতুন করোনাভাইরাসের সংক্রমণ ঘটে থাকতে পারে। বিশ্বজুড়ে এর সংক্রমণের আশংকা করা হচ্ছে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া এমন সতর্কতার তথ্য দিয়ে সংবাদ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
ভাইরাসের একটা বৃহত্তর শাখা হল করোনাভাইরাস, যেটি সাধারণ ঠাণ্ডা থেকে সার্স (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম) পর্যন্ত সংক্রমণের কারণ হতে পারে। এ ভাইরাসে আক্রান্ত একজন চীনা নারীকে থাইল্যান্ডে শনাক্ত করার পর তাকে পৃথক করা হয়েছে।


 
থাইল্যান্ডের কর্তৃপক্ষ বলছে, চীনের বাইরে এ ধরণের ভাইরাসের শনাক্তকরণ এটাই প্রথম। চীনের শহর উহানে নিউমোনিয়ায় আক্রান্ত প্রায় ৪১টি কেস রিপোর্ট করা হয়েছে। এসবের প্রাথমিক ল্যাব টেস্টের ফলে দেখা যাচ্ছে, সেসব একটি নতুন ধরণের করোনাভাইরাস থেকে হতে পারে। 

উহান স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে এতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।  

‍এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন রোগ শাখার ভারপ্রাপ্ত প্রধান মারিয়া ভ্যান কার্খোভ বলেন, এখন পর্যন্ত যেসব তথ্য আমরা পেয়েছি সেসব থেকে বলা যাচ্ছে যে, সীমিত আকারে এটা মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়তে পারে, বিশেষ করে পরিবারগুলোর মধ্যে।  

এখন পর্যন্ত এই ভাইরাসের সুনির্দিষ্ট কোন চিকিৎসা নেই। সংক্রমণ রোধে এরইমধ্যে জাতিসংঘের সংস্থাটি বিশ্বজুড়ে হাসপাতালগুলোতে দিকনির্দেশনা দিয়েছে।