ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

কেয়ামত ঘনিয়ে আসছে, বোঝা যাবে এসব আলামতে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২১  

কেয়ামতের সর্বপ্রথম আলামত হচ্ছে নবী (সা.) এর আগমন। কেননা তিনি হলেন সর্বশেষ নবী। তার পর কেয়ামত পর্যন্ত আর কোনো নবীর আগমন হবেনা। নবী (সা.) এর দুনিয়াতে আগমনের অর্থ হলো, দুনিয়ার বয়স শেষ হয়ে আসছে, কেয়ামত অতি নিকটবর্তী হয়ে গেছে।

আর এই কেয়ামতের আগে সবই ধ্বংসশীল। ছোট একটি হুকুমে মুহূর্তেই সবকিছু ধ্বংস হয়ে যাবে। এমনকি তার ভয়াবহতাও কল্পনাতীত। তবে তার আগে বেশ কিছু আলামত প্রকাশ পাবে। কী সেসব আলামত?

আল্লাহ তায়ালা বান্দার সতর্কতা জন্য দেড় হাজার বছর আছে কোরআনুল কারিমে সব বলে দিয়েছেন। আল্লাহ তায়ালা বলেন-

‘একমাত্র আপনার মহিমায় এবং মহানুভব পালনকর্তার সত্তা ছাড়া পৃথিবীর সবকিছুই ধ্বংসশীল।’(সূরা আর-রাহমান : আয়াত ২৬-২৭)

তাছাড়া রাসূলুল্লাহ (সা.) হাদিসে পাকে কেয়ামতের আগে সংঘটিত অনেকগুলো ঘটনার বর্ণনা দিয়েছেন। যার অনেক কিছুই সমাজে দেখা যাচ্ছে। হাদিসের বর্ণনা অনুযায়ী বুঝা যাচ্ছে যে, কেয়ামত খুবই সন্নিকটে। মানুষ চরম বাড়াবাড়িতে লিপ্ত। তাই কেয়ামত সম্পর্কে সজাগ থাকতে বিশ্বনবী হজরত মুহাম্মাদ (সা.) ঘোষিত আলামতগুলো তুলে ধরা হলো।

রাসূলুল্লাহ (সা.)বলেছেন-

> মানুষ যখন অবৈধভাবে সম্পদ উপার্জনে প্রতিযোগিতা করবে। 

> গচ্ছিত সম্পদের তথা আমানতে খেয়ানত করবে। 

> জাকাত দেয়াকে জরিমানা মনে করবে।

> ধর্মীয় শিক্ষা বাদ দিয়ে (জাগতিক) বিদ্যা অর্জন করবে।

> পুরুষ তার স্ত্রীর আনুগত্য করবে।

> মায়ের সঙ্গে (সন্তান) খারাপ আচরণ করবে।

> বাবাকে বাদ দিয়ে (সন্তান তার) বন্ধুকে আপন করে নেবে।

> মসজিদে শোরগোল (বিশৃঙ্খলা সৃষ্টি) করবে।

> জাতির দূর্বল ব্যক্তি সমাজের নেতৃত্ব দেবে।

> নিকৃষ্ট ব্যক্তিরা জনপ্রতিনিধি হবে।

> খারাপ কাজে সুনাম-সুখ্যাতি অর্জন করবে এবং এই খারাপ কাজের ভয়ে ওই ব্যক্তিকে সম্মান করা হবে। 

> বাদ্যযন্ত্র ও নারী শিল্পীর অবাধ বিচরণ বেড়ে যাবে।

> মদ পান করা হবে। 

> বংশের শেষ প্রজন্মের লোকজন আগের প্রজন্মকে অভিশাপ দেবে।

সে সময়ে তীব্র বাতাস প্রবাহিত হবে, যার ফলশ্রুতিতে একটি ভূমিকম্প ভূমিকে তলিয়ে দেবে। (তিরমিজি) যখনই কেয়ামত সংঘটিত হবে। সে সময় কী ঘটবে? কোরআনুল কারিমে তাও বর্ণনা করা হয়েছে। আল্লাহ তায়ালা কেয়ামতের আগে ভূমিকে এমনভাবে প্রকম্পিত করবেন যে, জমিন তার গর্ভে ধারণ করা সব বস্তুকে বের করে দেবেন। কোরআনুল কারিমে এ কথা এভাবে আল্লাহ তায়ালা ঘোষণা করেছেন-

‘যখন পৃথিবী তার কম্পনে প্রকম্পিত হবে। যখন সে তার বোঝা বের করে দেবে।' (সূরা যিলযাল: আয়াত ১-২)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, কেয়ামত সংঘটিত হওয়ার আগে নিজের জীবনের প্রতিটি মুহূর্তকে জীবনের শেষ মুহূর্তভেবে উল্লেখিত কাজগুলো থেকে বিরত থাকা জরুরি। আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে কেয়ামতের সব আলামত ও তার ভয়াবহতা থেকে হেফাজত করুন। ঈমান ও নেক আমলের ওপর জীবন যাপন করার তাওফিক দান করুন। আমিন।